বিনোদনসেরা খবর

বিদেশে নয়, ভারতের মাটিতেই হয়েছে এই ৭ টি ঐতিহাসিক সিনেমার শুটিং, ছবি দেখলে মন ভরে যাবে আপনারও

প্রাচীন ভারতের অশেষ ধ্বংসাবশেষ ছড়িয়ে রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। ভারতবর্ষের সুপ্রাচীন এই স্থাপত্যগুলো আজও ইতিহাসের চিহ্ন বয়ে চলেছে। এক একটা স্থান একেকটা বিশেষ ঐতিহাসিক ঘটনার সাক্ষী। যারমধ্যে কিছুস্থান আজ দেশের বিনোদন শিল্পে কাজে লাগে। ভারতে এমন অনেক দুর্গ রয়েছে যেগুলো বলিউডের চলচ্চিত্র নির্মাতাদের প্রথম পছন্দ। এইসব জায়গা পর্দায় দেখে বিদেশি মনে হলেও আসলে এগুলি সবই ভারতের প্রাচীন সভ্যতার নিদর্শন। চলুন আজ আপনাদের বলি ভারতের সেইসব সুন্দর প্রাসাদ ও দুর্গ সম্পর্কে যেখানে বলিউডের অনেক আইকনিক ছবির শুটিং হয়েছে।

1) জয়গড় দুর্গ : ‘জয়গড় ফোর্ট’ জয়পুরের একটি বিখ্যাত ট্যুরিস্ট পয়েন্ট। ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘হুমরাজ’এর ক্লাইম্যাক্স দৃশ্য এখানে শ্যুট করা হয়েছিল। এ ছাড়া ‘আজনবী’ চলচ্চিত্রসহ একাধিক ছবির শুটিং হয়েছে এখানে।

2) নাহারগড় দুর্গ : জয়পুরের নাহারগড় দুর্গও একটি বহুল পরিচিত পর্যটন স্থান। এই স্থানটি বলিউডের অনেক চলচ্চিত্র এবং বিজ্ঞাপনের শুটিংয়ের জন্যও ব্যবহৃত হয়েছে। ‘রং দে বাসন্তী’ এবং ‘শুদ্ধ দেশি রোমান্স’এর মতো ছবির শুটিং হয়েছে এখানে।

3) আমের ফোর্ট : আমের ফোর্ট ভারতের সেই দুর্গগুলির মধ্যে একটি, যেখানে গত বেশ কয়েক বছর ধরে চলচ্চিত্রের শুটিং হচ্ছে। আইকনিক ফিল্ম ‘মুঘল-ই-আজম’এর ‘জব পেয়ার কিয়া তো ডরনা কেয়া’ থেকে শুরু করে ‘যোধা আকবর’এর ‘জশন-ই-বাহারা’ পর্যন্ত কয়েকটি রয়্যাল ছবির বেশ কিছু দৃশ্যের শুটিং হয়েছে এই দুর্গে। এর পাশাপাশি সোনম কাপুর ও ফাওয়াদ খানের ছবি ‘খুবসুরত’এর একটি দৃশ্যের শুটিং হয়েছে এখানে।

4) উদয় বিলাস মহল : জনপ্রিয় ছবি ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’-এর শুটিং হয়েছে উদয় বিলাস মহলে। ছবিতে অদিতি (কল্কি কোয়েচলিন ) এবং তারান (কুণাল রায় কাপুর) এর ডেস্টিনেশন ওয়েডিং এর দৃশ্য শুট করা হয় এখানে।

5) চৌমু প্রাসাদ : রাজস্থানের চৌমু মহলকে এখন বিলাসবহুল হোটেল বললেও অত্যুক্তি হবেনা। ভুলভুলাইয়া ছবির ভুতুড়ে সিনগুলি একানেই শুট করা হয়েছিলো। তিনশো বছরের পুরনো এই হোটেলটি বলিউড প্রযোজকদের অন্যতম পছন্দের জায়গা।

6) দোরাহা কেল্লা : লুধিয়ানা শহরের একটি ছোট কেল্লা হল দোরাহা দুর্গ। রং দে বাসন্তী ছবির একটি দৃশ্য এখানে শ্যুট করা হয়েছিল, আর তারপর থেকেই এটিকে আরডিবি ফোর্টও বলা হয়।

7) মান্দাওয়া হাভেলি : মান্দাওয়া হাভেলি বলিউডের সিনেমার শুটিংয়ের জন্য অন্যতম জনপ্রিয় গন্তব্য। এখানে ‘জব উই মেট’ এবং ‘পিকে’-এর মতো সিনেমাগুলির শুটিং হয়েছে। এ ছাড়া ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর ‘কিউট পাই’ গানটির শুটিংও হয়েছে এখানে।

Related Articles

Back to top button