বিনোদনসেরা খবর

‘গজিনি’ থেকে ‘দৃশ্যম’, দক্ষিণের ছবি ভাঙিয়েই চলছে বলিউড, রইল ৫ টি ব্লকবাস্টার রিমেক ছবির তালিকা

করোনা অতিমারিতে গত দুই বছর দেশজুড়ে সমস্ত প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বিনোদন জগত। তাই লকডাউন কাটতেই কার্যত হুড়োহুড়ি পড়ে গেছে বক্স অফিসে। ছবির রেস শুরু হয়েছে বক্স অফিসে। তবে এই রেসে বলিউডকে পেছনে ফেলে বেশ খানিকটা এগিয়ে গেছে টলিউড ইন্ডাস্ট্রি। কার্যত বক্স অফিস জুড়ে তান্ডব চালিয়েছে’ RRR ‘, ‘PUSHPA’, ‘KGF 2’-এর মতো দক্ষিণ ভারতীয় ছবি গুলি। দিন দিন বাড়ছে দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রির আধিপত্য। আর এই কারণেই দর্শক টানার জন্য বলিউডও ঝুঁকছে দক্ষিণী ছবির রিমেকের দিকে‌। তবে এই রিমেক দিয়ে দর্শকের মন জেতার প্রচেষ্টা আজকের নয়, বিগত কয়েক দশক ধরে বলিউডে এমন অনেক ছবি তৈরি হয়েছে, যেগুলো দক্ষিণের ছবির রিমেক। এই চলচ্চিত্রগুলি একাধারে যেমন দর্শকদের প্রেক্ষাগৃহে আসতে বাধ্য করেছে অপরদিকে নির্মাতাদেরও দিয়েছে সাফল্যর স্বাদ। আজকের এই প্রতিবেদনে রইলো এমনই কিছু ব্লকব্লাস্টার রিমেকের নাম।

1. গজিনি :- আমির খান অভিনীত ছবি গজিনি ছিলো তামিল সিনেমা সুরিয়ার রিমেক। এই মুভিটি বলিউড ইন্ডাস্ট্রির ইতিহাসে বিভিন্ন দিক থেকে ট্রেন্ড সেটার হিসেবে বিবেচিত হয়। তবে উল্লেখযোগ্য বিষয় হলো, তামিল ছবিটিও ক্রিস্টোফার নোলানের (Christopher Nolan) ছবি ‘মেমেন্টো’-র (Memento) রিমেক। ছবিতে দেখা যায় এক বিজনেস টাইকুন ১৫ মিনিটের বেশি কিছু মনে রাখতে পারেননা। সেভাবেই তিনি তার প্রেমীকার হত্যাকারীকে খুঁজে বেড়াচ্ছেন। ছবিটি সেই সময় প্রায় ২২৩ কোটি টাকার ব্যবসা করেছিলো বক্স অফিসে।

2. ওয়ান্টেড :- সালমান খান অভিনীত ছবি ‘ ওয়ান্টেড ‘ পরিচালনা করেছেন প্রভু দেবা। এটি তেলেগু ছবি ‘ পোকিরি’ -এর রিমেক ছিল। বক্স অফিসে নজরকাড়া ব্যবসা করেছিলো ছবিটি। ছবিটির মোট কালেকশন ছিলো প্রায় ১১৮ কোটি টাকা।

3. ভুলভুলাইয়া :- ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘ভুলভুলাইয়া’ তে মূখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন অক্ষয় কুমার এবং বিদ্যা বালান। হরর-কমেডি ছবির কথা বললে আজও মানুষের মাথায় প্রথম যে নামটি আসে তা হলো ‘ভুলভুলাইয়া’। তবে জানিয়ে রাখি এই ছবিটি আসলে ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত মালায়ালাম চলচ্চিত্র মনচিত্রাথাজু -এর রিমেক। বক্স অফিস কালেকশনের কথা বললে ছবিটির মোট আয় ছিলো প্রায় ৮৩ কোটি টাকা।

4. দৃশ্যম :- অজয় দেবগন অভিনীত ‘দৃশ্যম’ ছিল ঐ একই নামের মালায়ালাম ছবির রিমেক। ছবিটি মূলত ৪ জন সদস্যের একটি হাসিখুশি পরিবারকে কেন্দ্র করে নির্মিত। পরিবারের বড়ো মেয়ের সাথে এমন একটা ঘটনা ঘটে যে সম্পূর্ণরূপে বদলে যায় তাদের জীবনকাহিনী। প্রত্যেকের নিখুঁত অভিনয় ছবিটিকে এতোটাই বাস্তবসম্মত করে তুলেছিলো যে প্রতিটি দৃশ্য আজও গেঁথে আছে দর্শকদের মনে। বক্স অফিসে ছবিটির মোট আয় ছিলো ১১০ কোটি টাকা।

5. রাউডি রাঠোর :- এটি ছিল অক্ষয় কুমারের প্রথম ছবি যা ১০০ কোটির মাইলফলক পার করেছিলো। ছবিটি মূলত তেলেগু ফিল্ম বিক্রমকুডুর রিমেক। ছবিতে বিক্রম রাঠোর, একজন সাহসী পুলিশ অফিসার যিনি দুর্নীতিবাজ রাজনীতিবিদদের হাতে মারা যায়। কিন্তু এরপরই গল্পে এন্ট্রি নেয় হুবহু তার মতোই দেখতে আরেক ব্যক্তি। এরপর থেকেই ঘুরে যায় গল্পের মোড়। ছবিটির মোট আয়ের কথা বললে, ২৮১ কোটি টাকারও বেশি ব্যবসা করেছিলো ছবিটি।

Related Articles

Back to top button