বিনোদনসেরা খবর

৫ ভারতীয় তারকা যারা বিদেশের মাটিতে অস্কার জিতে সোনা এনেছেন ভারতের মাটিতে

সেই ১৯২৯ সাল থেকে যাত্রা শুরু করে বিশ্বের সেরা চলচ্চিত্র সম্মান পুরস্কার ‘অস্কার’। শুধু চলচ্চিত্রের ইতিহাসেই নয়, বিশ্বের শিল্প সাহিত্যের ইতিহাসে ‘অস্কার’ পুরস্কার সবচেয়ে আলোচিত এবং সম্মানজনক পুরস্কারও বটে। সকল তারকার কাঙ্খিত ধন এটি। ভারতীয় হিসেবে সকলের মনে প্রশ্ন জাগতে পারে যে, মোট কতগুলি অস্কার জিতেছে আমাদের দেশ। সেই কিংবদন্তিদের নিয়েই আলোচনা করব আজকের প্রতিবেদনে।

১. ভানু আথাইয়া : ১৯৮২ সালে ভারতে সাড়া ফেলে দিয়েছিল একটি সিনেমা,‘গান্ধী’। মহত্মা গান্ধীর চরিত্রে বেন কিংসলেকে দেখে কে বলবে যে তিনি গান্ধী নন। এ যেন স্বয়ং গান্ধীর কার্বন কপি। তবে ভারতীয় পোশাক ডিজাইনার ভানু আথাইয়া না থাকলে হয়তো তা সম্ভব হয়ে উঠত না তা। এই ছবির জন্যই সেরা কস্টিউম ডিজাইনার হিসেবে ‘অস্কার’ জেতেন তিনি। এটিই ছিল ভারতের প্রথম ‘অস্কার’।

২. সত্যজিৎ রায় : ভারতীয় তথা বাঙালির নাম বিশ্বদরবারে সমাদৃত করে গেছেন তিনি। তাঁর প্রথম ছবি ‘পথের পাঁচালী’ দিয়ে ইতিহাস গড়েছিলেন। সাল ১৯৯২ তে ৬৪ তম ‘অস্কার’ অনুষ্ঠানে সত্যজিৎ রায়কে একটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের তরফ থেকে। সেইসময় অভিনেতা অড্রে হেপবার্ন সত্যজিৎ সম্পর্কে বলেছিলেন, “চলচ্চিত্র শিল্পের বিরল প্রতিভা। তাঁর গভীর মানবতাবাদ, যা সারা বিশ্বের চলচ্চিত্র নির্মাতা এবং দর্শকদের উপর অদম্য প্রভাব ফেলেছে।”

৩. রেসুল পুকুট্টি : তিনি একজন ভারতীয় ফিল্ম সাউন্ড ডিজাইনার, সাউন্ড এডিটর এবং অডিও মিক্সার। ২০০৯ সালে ৮১ তম ‘অস্কার’ অনুষ্ঠানে ‘স্লামডগ মিলিয়নেয়ারি’ ছবির জন্য অস্কার পান তিনি। বলিউড, টলিউড কলিউড এবং হলিউড সহ একাধিক ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন রেসুল।

৪. এ আর রহমান : এই লেজেন্ডারি শিল্পীর আলাদা করে পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। ভারতের শীর্ষস্থানীয় সঙ্গীত পরিচালকদের মধ্যে অন্যতম তিনি।‌ এ আর রহমান মোট দুটি ‘অস্কার’ জিতেছিলেন। একটি সাল ২০০৯ তে অরিজিনাল স্কোর’র জন্য এবং অপরটি ‘জয় হো’ গানের জন্য। এরপর সাল ২০১১ তেও ‘১২৭ ঘন্টা’ ছবির জন্য দুবার মনোনীত হন তিনি।

৫. গুলজার : একজন ভারতীয় কবি, গীতিকার, লেখক, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র পরিচালক হলেন গুলজার। ৮১তম একাডেমি পুরস্কারে, তিনি “জয় হো” ছবির জন্য সেরা মৌলিক গানের অস্কার জিতে নেন। এছাড়াও পদ্মভূষণ, দাদা সাহেব ফালকে-র মতো একাধিক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

Related Articles

Back to top button