Students will read books by Netaji Subhash Chandra Bose and Swami Vivekananda add in Syllabus by WB Education Department

স্কুলে পড়ানো হবে নেতাজি-স্বামীজীর বই, কত নাম্বার থাকবে পরীক্ষায়? দেখুন শিক্ষা দফতরের নোটিশ

নিউজশর্ট ডেস্কঃ মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর। সিলেবাসে যোগ হচ্ছে নতুন দুটি পাঠ্য বই। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফ থেকে ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। বইগুলির নাম কি কি? কেন নতুন করে সংযোজন করা হল জানতে হলে আজ প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

মাধ্যমিক তথা উচ্চমাধ্যমিক পড়ুয়াদের সিলেবাসে যে দুটি বই যুক্ত করা হয়েছে সেগুলি হল নেতাজি সুভাষচন্দ্র বসু ও স্বামী বিবেকানন্দের লেখা। তবে একত্রে দুটি নয়, একটি ক্লাসের জন্য একটি করে বই যুক্ত করা হয়েছে। নিচে এই সম্পর্কে বিস্তারিত জানানো হল

মাধ্যমিকের সিলেবাসে নতুন পাঠ্য বই 

মাধ্যমিক পরীক্ষার্থীদের সিলেবাসে যে বইটি যুক্ত করা হয়েছে সেটি হল ‘তরুণের স্বপ্ন’। এটি আসলে নেতাজি সুভাষচন্দ্র বসুর লেখা আত্মজীবনী। পরীক্ষায় এই বই থেকে আলাদা করে কোনো প্রশ্ন আসবে না তবে মাধ্যমিক ছাত্রদের এই বই পড়ানো হবে বলেই জানা গিয়েছে।

তরুণের স্বপ্ন বইটিতে স্বাধীনতার অসম পটভূমি সম্পর্কে বলা হয়েছে। স্বাধীনতা আন্দোলনের সময় কারাগারে বন্দি থাকা ১৫০ চিঠি থেকেই এই বইটি তৈরী। চিঠিতে কিভাবে কারারুদ্ধ হয়েও অন্যদের স্বাধীনতার দৃঢ় চেতায় উদ্বুদ্ধ করার বার্তা দেওয়া হয়েছিল সেটাই বইতে পাওয়া যাবে। যেটা স্বয়ং নেতাজি লিখকেছিলেন।

আরও পড়ুনঃ এক-দু হাজার নয় এবার প্রতিমাসে মিলবে ৫০০০ টাকা! বাজেটে পড়ুয়াদের জন্য বিরাট ঘোষণা সরকারের

উচ্চমাধ্যমিকের সিলেবাসে যুক্ত হল নতুন পাঠ্য বই

মাধ্যমিকের মত উচ্চমাধ্যমিক স্তরের সিলেবাসেও নতুন একটি বই যুক্ত করা হয়েছে। নতুন বইটি হল ‘কল টু নেশন’, যেটা স্বামী বিবেকানন্দের লেখা। এক্ষেত্রেও সিলেবাসে যুক্ত করা হলেও পরীক্ষায় কোনো প্রশ্ন থাকবে না। বইটি মূলত যুবসমাজকে নৈতিকতা, আচার ব্যবহার ও সু-চরিত্র গঠনের উদ্দেশ্যে পড়ানো হবে।

যুবসমাজকে কেন্দ্র করে লেখা এই বই বাস্তবিক মূল্যবোধের উপরেই রচিত হয়েছে। ফলে পড়ুয়াদের এই বই পড়লে বাস্তব জীবনের সম্পকে ধারণা অনেকটাই স্পষ্ট হবে। বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, নতুন পাঠ্য বই যুক্ত করা নিয়ে মন্তব্য করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি চিরঞ্জীব ভাটাট্টাচার্য। তিনি জানান, জোর করে এই বই চাপিয়ে দেওয়া হচ্ছে না। স্কুল থেকে বিনামূল্যে এই বই দেওয়া হবে। যেটা তাঁরা নিজের ইচ্ছাতেই পড়তে পারবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X