PM Internship Scheme will allow youth to get paid internship in 500 companies in India

বেকারদের পৌষমাস! PM Internship স্কিমে ১ কোটি ছেলেমেয়েদের মাসে ৫০০০ টাকা দেবে সরকার

নিউজশর্ট ডেস্কঃ বর্তমানে কাজের অবস্থা যে কি সেটা জলের মত স্পষ্ট। সরকারি চাকরির আশা প্রায় নেই বললেই চলে। প্রাইভেট সেক্টরে যেখানে নিয়োগ চলছিল এখন সেখানেও নিয়োগের সংখ্যা কমছে। এসবের জেরে একটা চাকরির জন্য হন্যে হয়ে ঘুচে যুবক-যুবতীরা। তবে এবার কর্মসংস্থানের সুব্যবস্থা করতে এগিয়ে এল কেন্দ্রীয় সরকার, চালু হল পিএম ইন্টার্নশিপ প্রকল্প (PM Internship Scheme)

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম

এবছর বাজেট ঘোষণার সময়েই অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ঘোষণা করেন ‘PM Internship Scheme’ এর। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের মধ্যেই ১ কোটি ছেলেমেয়েদের দেশের বিভিন্ন নামিদামি সংস্থায় প্রশিক্ষণ দেওয়ার সুযোগ করে দেওয়া হবে। এর ফলে একদিকে যেমন কাজের ফিল্ডে অভিজ্ঞতা বাড়বে তেমনি চাকরিও পাবে যুবক যুবতীরা।

এই ইন্টার্নশিপ স্কিমে প্রশিক্ষণ নেওয়ার সময় প্রতিমাসে ৫০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। শুধু তাই নয়, এককালীন ৬০০০ টাকাও দেওয়া হবে। ১ কোটি কর্মসংস্থানের জন্য ৫০০টি কোম্পানির সাথে কথা বলা হবে। এরফলে ১২ মাসের জন্য চাকরি পাবে অজস্র ছেলেমেয়েরা।

PM Internship Scheme এ আবেদনের জন্য যোগ্যতা

  • আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
  • এই প্রকল্পে দেশের ২১ থেকে ২৪ বছরের বেকার ছেলেমেয়েরাই আবেদন করতে পারে।
  • আবেদন করার সময় যুবক বা যুবতী কোনো পড়াশোনা করলে চলবে না। পড়াশোনা শেষ হলে তবেই আবেদন করতে হবে।
  • যাদের মা-বাবা সরকারি চাকরি করেন তাদের এই প্রকল্পে আবেদনেই সুযোগ থাকবে না।
  • যে সমস্ত আবেদনকারীদের IIT,IIM এর ডিগ্রি রয়েছে তারা এই প্রশিক্ষণে আবেদনের যোগ্য নয়।

আরও পড়ুনঃ হাফ দামে ৩২০ ডেটা, আনলিমিটেড কল! Jio-কে টেনশনে ফেলে ধামাকা প্ল্যান আনল BSNL

আবেদনের পদ্ধতিঃ

প্রকল্পের কথা ঘোষণা হলেও এই মুহূর্তে নির্দিষ্ট করে কোনো অফিসিয়াল ওয়েবসাইটের কথা ঘোষণা করা হয়নি। তাই যারা প্রশিক্ষণের জন্য আবেদন করতে চাও তাদের একটু অপেক্ষা করতে হবে। সরকারের তরফ থেকে কোনো আপডেট দেওয়া হলেই সেটা জানানো হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X