5 Rules going to change from 1st September

LPG সিলিন্ডার থেকে আধার, ১লা সেপ্টেম্বর থেকেই বদলাচ্ছে ৫টি নিয়ম! আগেভাগেই দেখে রাখুন

নিউজশর্ট ডেস্কঃ দেখতে দেখতে শেষের পথে অগাস্ট মাস। তারপরেই শুরু হবে নতুন মাস সেপ্টেম্বর। আগামী মাসের পয়লা তারিখ থেকেই বেশ কিছু নিয়মের পরিবর্তন আসতে চলেছে যেগুলো আমাদের দৈনন্দিন জীবনের উপর প্রভাব ফেলবে। গ্যাসের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়ম এমনকি মহার্ঘ্য ভাতাও বদলাচ্ছে। আজকের প্রতিবেদনে ১লা সেপ্টেম্বর থেকে কি কি বদলে যেতে চলেছে সেই সম্পর্কেই জানানো হল।

LPG গ্যাস সিলিন্ডারের দাম

প্রতিমাসের শুরুতেই সে মাসের LPG সিলিন্ডারের দাম নির্ধারণ করে দেওয়া হয়। যেমন জুলাই মাসে ৩০ টাকা দাম কমেছিল, কিন্তু সেটা আবার অগাস্ট মাসে কিছুটা বেড়ে গিয়েছিল। এবার আশা করা হচ্ছে সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে কিছুটা কমানো হবে গ্যাসের দাম। যদিও আদতে কি হবে সেটা ১লা তারিখেই জানা যাবে।

বিরক্তিকর স্প্যাম কলের নিয়মে বড় বদল

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া এর তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১লা সেপ্টেম্বর থেকে মোবাইল গ্রাহকদের স্প্যাম কলিং করা নিয়ন্ত্রণ করা হবে। Jio, Airtel, Vi থেকে BSNL এর মত কোম্পানিকে নির্দেশ দেওয়া হয়েছে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে ১৪০ দিয়ে শুরু হওয়া সমস্ত নাম্বারের টেলিমার্কেটিং কল ও কমার্শিয়াল মেসেজিং সার্ভিস ব্লকচেন নির্ভর ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি প্লাটফর্মে স্থানান্তরণ করতে হবে। এর ফলে মোবাইল ব্যবহারকারীদের কাছে এই ধরণের কল আসার সংখ্যা কমবে বলে আশা করা হচ্ছে।

মহার্ঘ্য ভাতা

সরকারি কর্মীদের জন্য খুশির খবর মিলতে পারে সেপ্টেম্বর মাসেই। জানা যাচ্ছে শীঘ্রই ৩% ডিএ বৃদ্ধির ঘোষণা আসতে পারে কেন্দ্রীয় সরকরের তরফ থেকে। বর্তমানে ৫০% হারে মহার্ঘ্য ভাতা মিলছে। আরও সেটা আরও ৩% বাড়ালে মোট ৫৩% হারে DA পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। স্বাভাবিকভাবেই পুজোর আগে এটা একটা দারুন খবর।

ক্রেডিট কার্ডের নিয়মে বড় বদল

ইলেক্ট্রিসিটি বা জলের বিলের মত ইউটিলিটি সার্ভিসের পেমেন্ট করলে HDFC কার্ডে যে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যেত সেটার উপর লিমিট লাগছে। এবার থেকে একজন ব্যক্তি মাসে সর্বোচ্চ ২০০০ রিওয়ার্ড পয়েন্ট পেতে পারেন। ট্রানজেকশন ভ্যালু বেশি হলেও এর থেকে বেশি পয়েন্ট পাওয়া যাবে না। IDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের পেমেন্টের তারিখ ১৮ এর বদলে ১৫ তারিখ করে দেওয়া হবে। এছাড়াও UPI ও অন্যান্য প্লাটফর্মে RuPay ক্রেডিট কার্ড ব্যবহার করলে অন্য কার্ডের মত একই রিওয়ার্ড পয়েন্ট দেওয়া হবে।

আরও পড়ুনঃ সারাবছর হাই ডিমান্ড! অল্প বিনিয়োগে এই ব্যবসা শুরু করলেই প্রতিমাসে উপার্জন হবে ৫০ হাজার

আধার কার্ড আপডেট নিয়ে বড় ঘোষণা

আপনার আধার কার্ড সংক্রান্ত কোনো ভুল থাকলে সেটা বিনামূল্যে সংশোধন করে দেওয়া হত। এর জন্য শেষ তারিখ ঘোষণা করা হয়েছিল ১৪ই জুন। যেটা বাড়িয়ে ১৪ই সেপ্টেম্বর করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে আধার সংক্রান্ত ভুল ঠিক করিয়ে নেওয়ার জন্য আলাদা করে কোনো চার্জ দিতে হবে না। তবে তারপর করতে চাইলে চার্জ গুনতে হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X