NHAI cancels Not More Than 10 Seconds Rule Vehicles Owners have to Pay full Toll Tax from now on

বিনামূল্যে টোল পেরোনোর দিন শেষ! পুরোনো নিয়ম বাতিল করল NHAI, মাথায় হাত গাড়ি চালকদের

নিউজশর্ট ডেস্কঃ গাড়ি চালকদের জন্য খারাপ খবর! পাল্টে গেল ৩ বছর পুরোনো NHAI এর টোলের নিয়ম। তাই এবার থেকে আর টোলের কোনো ছাড় নেই, পুরো টাকা দিতে হবে লম্বা লাইনে দাঁড়ালেও। ২০২১ সালেই ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (National Highway Authority of India) যে নিয়ম জারি করেছিল সেটা বাতিল করে দেওয়া হয়েছে। যার ফলে নতুন করে চিন্তায় গাড়ি চালক ও মালিকেরা।

২০১৯ সাল থেকেই টোল প্লাজাগুলিতে লম্বা গাড়ির লাইন এড়াতে ও গোটা পক্রিয়ায় আরও স্বচ্ছতা আনতে ফাস্ট ট্যাগ এর ব্যবহার ও প্রচার চালু হয়। এরপর একটা সময় বলা হয় সমস্ত গাড়িতেই ফাস্ট লাগানো বাধ্যতা মূলক। এর ফলে কয়েক সেকেন্ডেই টোল ট্যাক্স কেটে গাড়ি ছেড়ে দেওয়া যেত। কিন্তু একাধিক জায়গায় দেখা যায় মেশিন খারাপ বা ট্যাগ রিড না করতে পারার কারণে পুরোনো ছবিই ফিরে আসে। তখন ২০২১ সালে NHAI নিয়ম জারি করে টোল প্লাজার ১০০ মিটারের মধ্যে থাকা হলুদ লাইনের মধ্যে যদি ১০ সেকেন্ডের বেশি দাঁড়াতে হয় তাহলে টোল দিতে লাগে না।

মূলত ফাস্ট ট্যাগ লাগানো বাধ্যতামূলক হওয়ার পর ট্যাগ লাগানো গাড়ির জন্যই এই নিয়ম চালু করা হয়েছিল। চালু করা হয়েছিল হেল্প লাইন নাম্বারও। তবে এই নিয়ম চালু হওয়ার পরেও লম্বা লাইনে দাঁড়িয়েও টোল দিতে হয়েছে। কখনো সামনের গাড়ির দশ তো কখনো মেশিনের যান্ত্রিক ত্রুটি দেখিয়ে টোল নেওয়া হয়েছে। খুব কম ক্ষেত্রেই ১০ সেকেন্ডের বেশি দাঁড়ালে টোল ছাড় দেওয়া হত।

তাই সম্প্রতি ২০২১ এ চালু নিয়ম বাতিল ঘোষণা করা হল NHAI এর পক্ষ থেকে। যার ফলে এখন থেকে যতই লম্বা লাইন হোক না কেন। এবার থেকে টোল দিতেই হবে। আপনি ফাস্ট ট্যাগ দিয়ে পেমেন্ট করুন বা ক্যাশ দিয়ে লাইন পড়লে আপনাকে দাঁড়িয়ে থাকতেই হবে।

আরও পড়ুনঃ  এবার পুজোয় পুরী যাওয়া আরও সোজা! যাত্রীদের উদ্দেশ্যে বাম্পার ঘোষণা করল ভারতীয় রেল

অর্থাৎ এখন থেকে টোল প্লাজাতে বেশিক্ষণ লাইনে দাঁড়ানোর জন্য প্রস্তুত থাকতে হবে গাড়ি চালকদের। তবে যদি কেউ ভাবে থাকেন ফাস্ট ট্যাগ রিচার্জ না করে ক্যাশেই পেমেন্ট করবেন সেটা একেবারেই ভুল করবেন। কারণ যদি আপনি ক্যাশে পেমেন্ট করতে চান সেক্ষেত্রে দ্বিগুণ টোল দিতে হয়। তাই গাড়ি নিয়ে বেরোনোর আগে আপনার ফাস্ট ট্যাগে ব্যালান্স আছে কি না চেক করে নেওয়াটাই বাঞ্চনীয়।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X