West Bengal gets new Railways Project worth 2170 cr to be help industry tourism and work

বাড়বে শিল্প, হবে কর্মসংস্থান! বাংলার জন্য ২১৭০ কোটির নতুন রেল প্রকল্প ঘোষণা করল কেন্দ্র

নিউজশর্ট ডেস্কঃ আরজিকর কাঁদে উত্তেজিত পশ্চিমবঙ্গ। তবে এরই মাঝে বাংলার জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার (Central Government)। এদিন মন্ত্রী সভার বৈঠকে নতুন তিনটি রেলপ্রকল্পের (New Rail Project) অনুমোদন পেয়েছে। যার মধ্যে একটি পশ্চিমবঙ্গের। এর ফলে আগামীদিনে যাত্রী পরিষেবা থেকে ফ্রেট করিডোর বা পণ্য পরিবহনের জন্য রেলপথ আরও উন্ননত হবে বলে আশা করা হচ্ছে। কোন তিনটি রেলপ্রকল্প অনুমোদন পেল? জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

বাংলার জন্য নয়া রেল প্রকল্পের ঘোষণা

রেলমন্ত্রী অস্বীনি বৈষ্ণব নানান, নতুন রেলপ্রকল্পে রয়েছে জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল থার্ড লাইন। যেটা পশ্চিমাঞ্চলের যাত্রীবাহী ট্রেন থেকে মালগাড়ির পথ সুগম করে তুলবে। এছাড়া হাওড়া-মুম্বাই ও হাওড়া দিল্লি করিডোর আরও উন্নত ও শক্তিশালী করা হবে। এছাড়া সরডেগা-ভালুমুডা ডাবল লাইন ও বারগড়-নোয়াপাড়া নতুন রেলপথের জন্যও অনুমোদন পাওয়া গিয়েছে।

জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল থার্ড লাইন

জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল তৃতীয় লাইন প্রকল্পের জেরে পুরুলিয়া ও বর্ধমানে থার্ড লাইনের কাজ চলবে। একইসাথে ঝাড়খণ্ডের পূর্ব সিংভূমে নতুন লাইনের কাজ হবে। জানা যাচ্ছে ১২১ কিমির এই রেলপথ তৈরির জন্য আনুমানিক ২১৭০ কোটি টাকা খরচ ধার্য্য করা হয়েছে। এতে একদিকে যেমন হাওড়া-মুম্বাই ও হাওড়া-দিল্লি করিডোর যুক্ত করা যাবে তেমনি ঝাড়খন্ড, ওড়িশা থেকে ছত্তিশগড়ের মত রাজেরস এতেও যোগাযোগ আর সহজ হবে। তাছাড়া আসানসোল নতুন লাইন তৈরী হলে দুর্গাপুর, বার্নপুর ও আসানসোলের শিল্পাঞ্চলের পণ্য পরিবহণের পথ সুগম হবে। আর পর্যটকদেরও সুবিধা হবে মাইথন, চুরুলিয়া ও কল্যানেশ্বরী মন্দির ঘুরতে যাওয়ার ক্ষেত্রে।

সরডেগা-ভালুমুডা ডাবল লাইন

১,৩৬০ কোটি টাকা খরচ করে ওড়িশার সুন্দ্রগর জেলার সরডেগা থেকে ছত্তিশগড়ের রায়গড় জেলার ভালুমুড়ার পর্যন্ত ৩৭ কিমি রেলপথকে ডাবল লাইন করা হবে। এর ফলে হাওড়া মুম্বাই করিডোরের যাত্রাপথ সুগম হবে।

আরও পড়ুনঃ ৯ বছর পর কাটল উচ্চ প্রাথমিক মামলার জট, চার সপ্তাহে ১৪ হাজার নিয়োগের আদেশ কলকাতা হাইকোর্টের

বারগড়-নোয়াপাড়া নতুন রেললাইন

ওড়িশার ধানের ভান্ডার নাম পরিচিত বারগড়। তাই এখন থেকে ছত্তিশগড়ের নোয়াপাড়া পর্যন্ত লাইন তৈরী হলে চালের সরবরাহ আরও সহজ হবে। এই প্রকল্পের জন্য আনুমানিক ২৯২৬ কোটি টাকা খরচ ধার্য্য করা হয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X