you can book train tickets at irctc website just by talking and do payments as well new tech by indian railways

আপনি বললেই টিকিট কেটে দেবে AI, হয়ে যাবে পেমেন্টও! যাত্রী সুবিধার্থে বিরাট ঘোষণা করল IRCTC

নিউজশর্ট ডেস্কঃ আপনি যদি দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং (Train Tickets Booking) করতে চান তাহলে আপনার কাছে দুটি অপশন রয়েছে। একটি হল অফলাইনে টিকিট কাউন্টারে গিয়ে অন্যটি অনলাইনে আইআরসিটিসি এর ওয়েবসাইট থেকে। ওয়েবসাইটে যাত্রার স্টেশন ও গন্তব্য স্টেশনের নাম লিখে সার্চ করে পছন্দের ট্রেন বেছে নাম ও ফোন নাম্বার দিয়ে টিকিট বুকিং করা যায়। তবে এবার কষ্ট করে টাইপও করতে লাগবে না। মুখে বলেই টিকিট বুকিং করে নেওয়া যাবে। এমনই সুবিধা আনল ভারতীয় রেল।

মুখে বললেই কাটা হয়ে যাবে ট্রেনের টিকিট

প্রতিনিয়ত যাত্রীসুবিধার কথা ভেবে প্রযুক্তিগত ও সামগ্রিক উন্নতি করে চলেছে ভারতীয় রেল। ওয়েবসাইটে বুকিং ও পেমেন্ট সহজ করার জন্য সাধাসিধে ইন্টারফেস থেকে একাধিক পেমেন্ট অপশন দেওয়া হয়েছে। UPI দিয়ে খুব সহজেই পেমেন্ট ও প্রসেসিং হয়ে যায়। এছাড়া AI এর সাহায্যে ASK DISHA মাধ্যমে আপনার ছোটখাটো প্রশ্নের উত্তরও মেলে irctc এর ওয়েবসাইট থেকেই। তবে এবার আরও উন্নত হচ্ছে ভারতীয় রেলের অনলাইন টিকিট বুকিং পরিষেবা।

অত্যাধুনিক টেকনোলজির সাথে AI

যেমনটা জানা যাচ্ছে, IRCTC এর সাথে NPCI ও CoRover একসাথে কাজ করে ভয়েস টিকিটিং সিস্টেম ও ভয়েস পেমেন্ট চালু করা হচ্ছে। এর ফলে যেমন কথা বলেই নিজের পছন্দের স্টেশনের টিকিট কাটতে পারবেন তেমনি টাকাও পেমেন্ট করা হবে। মুখে বলেই UPI আইডি দেওয়া যাবে যেটা আপনার UPI অ্যাপে রিকুয়েস্ট পাঠিয়ে দেবে। তারপর সেটা অ্যাপ্রুভ করে দিলেই পেমেন্ট হয়ে যাবে ও টিকিট বুক হয়ে যাবে।

আরও পড়ুনঃ ট্রেনে ব্যাগ হারিয়ে ফেলেছেন, ‘নো চিন্তা’ এই ছোট্ট কাজ করলেই ফিরিয়ে দেবে রেল

প্রসঙ্গত আইআরসিটিসি এর ওয়েবসাইটটিকে আরও ইউজার ফ্রেন্ডলি বানানোর জন্য কিছুদিন আগেই একাধিক ভাষা চালু করা হয়েছে। হিন্দি ও ইংরেজির পাশাপাশি গুজরাটি ও আরও একাধিক ভাষায় সাইটটি ব্যবহার করা যায়। আশা করা হচ্ছে এই সমস্ত ভাষাতেই কথা বলে টিকিট কাটা ও পেমেন্ট করা যাবে। সব ঠিক থাকলে আরও সহজ হয়ে উঠবে অনলাইন টিকিট বুকিং ও দ্রুত কথা বলে বুকিং করতে পারলে অনেক সময় টিকিটি হাতছাড়া হওয়ার সম্ভাবনাও কমবে বলে আশা করা হচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X