অন্যান্যভিডিওসেরা খবর

অবশেষে ভারতে পাওয়া গেল বিরল কালো রঙের বাঘের খোঁজ, রইল ভিডিও

ব্রাজিলের কালো বাঘ, আমরা অনেকেই সেই গল্প পড়েছি। আমাদের মধ্যে অনেকেই হয়তো মনে মনে কালো বাঘের ছবিও এঁকেছি। কিন্তু বাস্তবেও একটা কালো রঙের বাঘকে কল্পনা করতে পারেন কি? ঘটনাটা একটু অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।

সম্প্রতি একটি কালো রঙের বাঘ পরিলক্ষিত হয়েছে উড়িষ্যাতে। মিনিট ১৫ এর একটি ভাইরাল ভিডিওতে কালো বাঘের কারিকুরি দেখে তাজ্জব বনে গেছে নেট বাসীরা।

গত ২৯ সে জুলাই ছিলো আন্তর্জাতিক বাঘ দিবস (International Tigers Day)। টাইগার্স ডে উপলক্ষ্যে IFS সুশান্ত নন্দা নিজের টুইটার হ্যান্ডেল থেকে ১৫ সেকেন্ডের একটি ছোট্ট ভিডিও শেয়ার করেছেন। আর ভিডিওতে যা দেখা গেছে তাতে রীতিমত তাজ্জব বনে গেছে দেশবাসী। ভিডিওটি প্রকাশ্যে আসতেই রীতিমত শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে উড়িষ্যার সিমিলিপাল জাতীয় উদ্যানে দাপিয়ে বেড়াচ্ছে একটি কালো রঙের বাঘ। অবিশ্বাস্য হলেও এটাই সত্যি যে উড়িষ্যার এই উদ্যানে ঘুরছে কালো রঙের বাঘ। একটি গাছের গোড়ায় আঁচড় বসিয়ে চলেছে বাঘটি। এটি দেখার পর থেকেই সবার মনেই একটা প্রশ্ন যে এরকম বাঘ ভারতে কীভাবে এলো?

তবে সকলের কৌতূহল নিবারণের জন্য ক্যাপশনে এর বিশদ বিবরণ দিয়ে দিয়েছেন IFS সুশান্ত নন্দা। তিনি লিখেছেন, ‘এটা আসলে একটা বিশেষ ধরণের জিনের বাঘ। যে কারনেই ওর শরীরের রংটা এমন কালো হয়ে গেছে। ভারতীয় বন বিভাগ এই বাঘ সংরক্ষণ এবং এর বংশ রক্ষার জন্য প্রস্তুত।’

বিশেষজ্ঞরা মনে করেন, জেনেটিক ডিফেক্ট-এর কারণে কিছু বাঘের রঙ কালো হয়। তথ্য অনুযায়ী, ১৯৯০ সালে প্রথমবারের জন্য কালো বাঘ দেখা যায় এই দেশে। Wildlife Institute of India-র দেওয়া তথ্য অনুযায়ী উড়িষ্যাতেই রয়েছে মোট সাত-আটটি বাঘ। ভিডিওটি প্রকাশ্যে আসতেই এখনও পর্যন্ত ৫৪ হাজারের বেশি ভিউস হয়েছে।

Related Articles

Back to top button