বিনোদনসেরা খবর

‘অপরাজিত’ চরিত্রের জন্য প্রথম পছন্দ ছিল আবির, এই কারণের জন্যই অফার ফেরান অভিনেতা

বাংলা সিনেমার(Bengali Cinema) জগতে ধীরে ধীরে লক্ষী ফিরে আসছে। বিগত কয়েক মাস ধরেই বেশ কিছু বাংলা সিনেমা সুপারহিট তকমা পেয়েছে। যার মধ্যে অন্যতম হলো অনীক দত্তের ছবি ‘অপরাজিত'(Aparajito)। কোনো সুপারস্টার নয়, ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা জিতু কমল(Jeetu Kamal) এই ছবিতে অভিনয়ের মাধ্যমে অসাধ্য সাধন করে দেখিয়েছেন। তার অভিনয় এবং তাকে নিয়ে এখন চর্চা চলছে চারিদিকে।

সত্যজিৎ রায় হয়ে ওঠার জন্য তিনি যে নিরলস চেষ্টা ও কঠোর পরিশ্রম করেছেন সেটার প্রশংসা করেছেন দর্শকেরা। আর ছবি মুক্তির পর তার সাফল্য অভিনেতার সমস্ত কষ্টকে সার্থক করে তুলেছে। তবে জিতু কিন্তু অপরাজিত হয়ে উঠতে পারতেন না যদি না আবির চট্টোপাধ্যায় এই ছবির অফার ফিরিয়ে দিতেন। আবির কেন এই চরিত্রের অফার ফিরিয়ে দিয়েছিলেন সম্প্রতি সেই কথায় প্রকাশ এনেছেন পরিচালক।

Tv9 বাংলার সঙ্গে সাক্ষাৎকারে পরিচালক জানিয়েছেন যে বাস্তবে সত্যজিৎ-এর মত দেখতে কাউকে তিনি এই ইন্ডাস্ট্রিতে পেতে পারেন এটা কখনোই ভাবেননি। তাই প্রথম থেকেই অপরাজিত চরিত্রে আবিরকে ভেবে রেখেছিলেন পরিচালক। সেইমতো সমস্ত কথাবার্তা ও সেরে রেখেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত পিছিয়ে আসেন অভিনেতা।

হঠাৎ করে লকডাউন ঘোষণা হওয়ায় তারিখ নিয়ে সমস্যা তৈরি হয় আবিরের। অন্যান্য যে সমস্ত ছবির কাজ আটকে ছিল সেগুলো নতুন করে শুরু হয়। সমস্যায় পড়ে যান অভিনেতা। পরিচালক বলেছেন যে একদিন মাথা নিচু করে তার কাছে এসে সব খুলে বলেছিলেন অভিনেতা। আর আবির যে ইচ্ছে করেই ছবির অফার ফেরাননি সেটাও বুঝেছিলেন পরিচালক। এভাবেই ছবিটি হাতছাড়া হয় আবিরের।

জিতু প্রসঙ্গে পরিচালক আবার বলেন যে তিনি আগে অভিনেতাকে চিনতেন না। সত্যজিতের চেহারার সঙ্গে মিল আছে এমন কাউকে সত্যিই খুঁজে পাওয়া কঠিন বলে চরিত্রের নাম বদলেছিলেন পরিচালক। কিন্তু জিতুকে চেনার পর তার সঙ্গে কাজ করার পর মুগ্ধ হয়েছেন তিনি। অনীক বলেন, সেই সময় হয়তো কেউ ভর করেছিলেন, খুব দ্রুত সব কাজ শিখে নিয়েছিলেন তিনি। এই ছবি করতে অনেক বাধা হলেও সেগুলো সমস্ত কেটে গিয়েছে বলে জানান পরিচালক।

Related Articles

Back to top button