অন্যান্যসেরা খবর

১৩ বছর বয়সে ছেড়েছিলেন বাড়ি, এই দারুণ আইডিয়ার জেরে আজ ৬০০০ কোটি টাকার মালিক ইনি

অনেক সময়ই এমন কিছু অনুপ্রেরণামূলক গল্প শুনলে তা যেমন নিজেদের মনে অনুপ্রেরণা যোগায় ঠিক তেমনি সেসব গল্প যেন স্বপ্ন দিয়ে বোনা এমনটাই মনে হয়। গুজরাটের এক ব্যক্তির জীবনটাও ঠিক এইরকম। ওই ব্যক্তি নিজেও কোনদিন ভাবতে পারেননি তার সঙ্গে এমনটা হতে পারে। তিনি এই মুহূর্তে নতুন প্রজন্মের একজন অনুপ্রেরণা। তার তৈরি কোম্পানি আজ ৬ হাজার কোটি টাকার রপ্তানি করে।

এমনকি এই কোম্পানির কর্মীরা সবচেয়ে সুখী কর্মী। এর কারণ হলো এই কোম্পানিতে যারা কর্মী হিসেবে কাজ করেন, তাদেরকে বোনাস হিসাবে ফ্ল্যাট, গাড়ি এবং গয়না দেওয়া হয়। অবাক লাগলেও এই ঘটনাটি একেবারে সত্যি। গুজরাটের আমরেলি জেলার সাভজি ঢোলাকিয়ার (Savji Dholakia) হলেন এ কোম্পানির মালিক। তিনি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। অত্যন্ত দারিদ্রতার সঙ্গে দিন কেটেছে তার।

তবে সেই ছোট থেকেই তিনি মনে মনে ভেবে নিয়েছিলেন একদিন এমন দিন আসবে, যখন তিনি তার গন্তব্যে পৌঁছে যাবেন। তার বয়স যখন মাত্র ১৩ বছর তখন তিনি সিদ্ধান্ত নেন যে তার বর্তমান পরিস্থিতি চিরকাল থাকবে না। সেই সময় ঠিক করেন তিনি পড়াশোনা ছেড়ে দেবেন। তার বাবা এই কথায় রাগ করলেও তিনি নিজের এবং পরিবারের জন্য একটা অন্যরকম কিছুই মনে মনে ভেবে রেখেছিলেন।

এরপর সুরাটে মামার বাড়িতে এসে হীরের কাজ শুরু করেন তিনি। কাজ করার সঙ্গে সঙ্গেই ছোট ব্যবসা শুরু করার জন্য তথ্য সংগ্রহ করতে থাকেন তিনি। ১৯৮৪ সালে তার দুই ভাইয়ের সঙ্গে নিজেদের একটি ছোট হিরে পলিশিং ব্যবসা শুরু করেছিলেন। প্রথম দিকে খুব কম অর্ডার আসতো। তবুও তিনি কঠোর পরিশ্রম করে ১৯৯২ সালে নিজের কোম্পানি শুরু করেন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

তাড়াতাড়ি কোম্পানি ধীরে ধীরে বড় হতে থাকে এবং প্রচুর লাভের মুখ দেখেন। এই জনপ্রিয় ব্যবসায়ী এটাই বিশ্বাস করেন যে আপনার দল আপনাকে আপনার বড় লক্ষ্য অর্জনে সহায়তা করবে। তাই লাভের ন্যায্য অংশ দেওয়া উচিত। এই মুহূর্তে তার কম্পানি সরাসরি মুম্বাই থেকে প্রায় ৫০ টি দেশে হীরে রপ্তানি করে থাকে।

Related Articles

Back to top button