বিনোদনসেরা খবর

শুধু শক্তিমান নয়, সুপারহিরোর সাজে বলিউড কাঁপিয়েছিল এই ৫ টি সিনেমা

সুপারহিরো শক্তিমানকে কে না চেনে না‌। নব্বইয়ের দশকে ভারতীয় ছোটপর্দার ইতিহাসে আলোড়ন সৃষ্টি করেছিল ‘শক্তিমান’। প্রতি রবিবার মানেই টিভির সামনে কচিকাঁচাদের ভিড়, বাদ যেতো না বড়োরাও। দুষ্টের দমন করতে সুপারহিরোর ভূমিকায় পর্দায় অবতীর্ণ হতেন মুকেশ খান্না ওরফে শক্তিমান। দীর্ঘ ৭ বছর ধরে টেলিভিশনে সম্প্রচারিত হয়েছিলো মুকেশ খান্না অভিনীত এই প্রোগ্রামটি। আজ এই কিংবদন্তি পুরুষের ৬৪ তম জন্মদিন।

সাল ১৯৫৮, ২৩ জুন, মুম্বইয়তে জন্মগ্রহণ করেন মুকেশ খান্না। এযাবৎ নিজের দীর্ঘ অভিনয় জীবনে একাধিক ছবি, ধারাবাহিকে কাজ করেছেন তিনি। তবুও মুকেশ খান্না নাম নিলেই সবার আগে উঠে আসে বহুল চর্চিত ‘শক্তিমান’এর নাম। মুকেশ খান্না এবং শক্তিমান যেন ওতপ্রোতভাবে জড়িত। শক্তিমানের হাত ধারেই সুপারহিরোর সাথে পরিচয় হয়েছিলো ৯০ এর দশকের কচিকাঁচাদের। জানিয়ে রাখি খুব শীঘ্রই এই সিরিয়ালকে ভিত্তি করে একটি ছবিও আসতে চলেছে। তবে শক্তিমান দিয়ে শুরু হলেও তারপর বলিউড আরো বেশকিছু শক্তিশালী সুপারহিরো উপহার দিয়েছে আমাদের। আজ এক ঝলক দেখে নিই বলিউডের এইসব সুপারহিরোদের।

1.আজুবা

অমিতাভ বচ্চন অভিনীত ‘আজুবা’ চলচ্চিত্রটি ১৯৯১ সালে মুক্তি পায়। ছবিতে অমিতাভকে এক সুপারহিরোর ভূমিকায় দেখা গিয়েছিল। এই সুপারহিরোর নাম ছিল আজুবা, যিনি হয়ে উঠেছিলেন মানুষের মসীহা। অমিতাভ বচ্চনের সঙ্গে এই ছবিতে আরও দেখা গিয়েছিলো ডিম্পল কাপাডিয়া, সোনম, ঋষি কাপুর, শাম্মি কাপুরের মতো বিশিষ্ট অভিনেতাদের।

2. মিস্টার ইন্ডিয়া

বলিউড প্রেমীদের মধ্যে খুব কম মানুষই আছেন তারা অনিল কাপুর অভিনীত ‘মিস্টার ইন্ডিয়া’ দেখেননি। অনিল কাপুর চলচ্চিত্রের শুরুতে একজন সাধারণ মানুষ, কিন্তু ছবিতে টুইস্ট আসে যখন তিনি একটি ঘড়ি খুঁজে পান। এই ঘড়ির দৌলতে যখন তখন অদৃশ্য হয়ে যেতে পারেন তিনি। ছবিতে অনিল কাপুরের বিপরীতে অভিনয় করেছিলেন বলিউড ডিভা শ্রীদেবী। অপরদিকে ভিলেনের ভূমিকায় ছিলেন অভিনেতা অমরীশ পুরি। জানিয়ে রাখি সেইসময় রীতিমত বক্স অফিস কাঁপিয়ে ব্যবসা করেছিলো এই ছবিটি।

3. কৃশ

হৃত্বিক রোশন মানেই টানটান উত্তেজনা। নিজেই যেমন সুপারস্টার ঠিক তেমনই আবার সুপারহিরো। একটার সঙ্গে অপরটা যেন ওতপ্রোত ভাবে জড়িত। ‘ক্রিশ’ ছিল ‘কোই মিল গ্যায়া’ ছবির সিক্যুয়েল, এর পরে এই ছবির ‘ক্রিশ 3’-এর তৃতীয় অংশও এসেছে, যেখানে হৃতিক রোশনের বিপরীতে ভিলেনের চরিত্রে দেখা গিয়েছিল বিবেক ওবেরয়কে।

4. Ra.One

২০১১ সালে মুক্তিপ্রাপ্ত, ‘Ra.One’ ছবিটি একটি রোবোটিক সুপারহিরোর গল্প, যেখানে একজন নায়ক এবং একজন ভিলেনকে গেমের জন্য ডিজাইন করা হয়। কিন্তু গল্পে মোচড় আসে যখন সেই রোবট দুটোই বাস্তব জীবনে নেমে আসে। এই ছবিতে মুখ্য ভূমিকায় ছিলেন শাহরুখ খান ও করিনা কাপুর। কিন্তু দুঃখের বিষয় মেগা বাজেটের এই ছবিটি বক্স অফিসে বিশেষ চমক দেখাতে পারেনি। প্রায় ২২০ কোটি বাজেটের ছবিটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়।

5. মিস্টার. এক্স

২৯১৫ সালে মুক্তিপ্রাপ্ত, ‘মি.এক্স’ ছবিতে সুপারহিরোর ভূমিকায় দেখা গিয়েছিল ইমরান হাশমিকে। এই ছবিতে ইমরানের বিপরীতে ছিলেন আমিরা দস্তুুর। ছবির গল্প কিছুটা ‘মিস্টার ইন্ডিয়া’-এর মতোই ছিল। ছবিতে ইমরান এমন কিছু হাসিল করেন, যার কারণে তিনি অদৃশ্য হয়ে যাওয়ার ক্ষমতা লাভ করেন।

Related Articles

Back to top button