অন্যান্যভারতসেরা খবর

চমৎকার করে দিলো এক কৃষক, চাষ করলেন এমন চাল যে ঠান্ডা জলে দিলেই হয়ে যাবে সেদ্ধ

আউশ ধান, আমন ধান এই ধানগুলি সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু ম্যাজিক ধানের কথা কখনো শুনেছেন? আজকে তাহলে এই ম্যাজিক ধান (Magic Rice) সম্পর্কে আপনাদেরকে জানাবো। এই ধান এমনই এক ধরনের ধান, যা থেকে তৈরি হওয়া চাল ঠান্ডা জলে রান্না হয়ে যেতে পারে। অর্থাৎ এই চালের জন্য আর গরম জলের কোন প্রয়োজন নেই। শুনতে অবাক লাগলেও এই ঘটনাটি সত্যি।

বিহারের ৬৪ বছর বয়সী বিজয় গিরি এই ধান তৈরি করেছেন। যদিও এই কাজ বেশ কঠিন। এই বিজয় গিরি হলেন একজন কৃষক। তার পরিবারের অন্যান্যরা কৃষক ছিলেন। তিনি ক্লাস টেন পর্যন্ত পড়াশোনা করেছেন। তারপরে কৃষিকাজ শুরু করেন। নিজের বাবার জমিতে চাষ শুরু করেছিলেন তিনি। এই জমিতে ধান এবং গম চাষ হয়। চাষের কাজে যুক্ত হবার স্বল্প সময়ের মধ্যেই তিনি খ্যাতি ও সাফল্য লাভ করেন।

সেসময় চাষের জমিতে রাসায়নিক সার ব্যবহারের জায়গায় ধীরে ধীরে জৈব চাষ বা অর্গানিক ফার্মিং ব্যবহার করা হতো। এই জৈব চাষ জনপ্রিয় হওয়ার সঙ্গে তিনি সেই দিকে ঝুঁকে পড়েন। আর এরপরে জৈব চাষ সম্পর্কিত নানা মেলা অনুষ্ঠানে যোগ দিতে শুরু করেন তিনি। সেখান থেকে বেশ কিছু জিনিস শিখে নেন বিজয় গিরি। এরপর ধীরে ধীরে জৈব চাষের প্রয়োগ করেন। তারপরেই তিনি পশ্চিমবঙ্গের বিশিষ্ট কালো ধান এবং ম্যাজিক ধানের কথা শোনেন।

এর পরেই এই ধরনের ধান চাষ তৈরি করার বিষয়ে উদ্যোগী হন। এই ম্যাজিক ধানের পোশাকি নাম হলো Boka Saul । এটি আসামে পাওয়া যায়। এটি এমন এক ধান যা ঠান্ডা জলেও রান্না করা যায়। আপনি গ্যাস না জ্বালিয়েও ভাত রান্না করে নিতে পারেন। এর ফলে খুব কম সময়ে ভাত রান্না করা যায়। এর সাথে আপনার গ্যাস খরচা বেঁচে যাবে।

Related Articles

Back to top button