অন্যান্যসেরা খবর

চমৎকার করে দিলেন এক কৃষক, কালো গম তৈরি করে কামাচ্ছেন কয়েক কোটি টাকা, অর্ডার আসে পুরো দেশ থেকে

বর্তমান সময়ে চাষবাসের মাধ্যমেই নতুন কিছু করা যায়। এখনকার দিনে এমন অনেক চাষী আছেন যারা পরীক্ষামূলক ভাবে বিভিন্ন ধরনের নিত্য নতুন সবজির চাষ করে থাকেন। এমনই একজন কৃষক হলেন মধ্যপ্রদেশের (Madhyapradesh) বিনোদ চৌহান (Vinod Chouhan)। যিনি পরীক্ষামুলকভাবে কালো গম চাষ করে আজ সফল হয়েছেন।

তিনি তার কুড়ি বিঘা জমিতে পাঁচ কুইন্টাল গম চাষ করেছেন। এর ফলে তার ২০০ কুইন্টাল ফসল উৎপাদন হয়েছে। আর এই এত পরিমান চাষের ফলে তার আয় প্রচুর বেড়েছে। এই কালো গমের পুষ্টিগত দিক থেকেও বেশ উপকারিতা রয়েছে। এতে উচ্চ পরিমাণে জিঙ্ক রয়েছে। আবার এরমধ্যে ইথোসায়ানিন থাকার কারণে এটিই চিনিমুক্ত। যার ফলে এটি সুগার রোগীদের জন্য উপকারী।

এটি খেলে হজম ক্ষমতা ও দ্রুত বৃদ্ধি পায়। বিনোদ চৌহান এই চাষ শুরু করার আগে ইউটিউব থেকে ফসল সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করেছিলেন। আবার তিনি সুলাজপুরের একজন কৃষকের কাছ থেকেও অনুপ্রেরণা পেয়েছিলেন। যিনি প্রতি কেজি বীজ ২০০ টাকায় বিক্রি করেছিলেন। এই কৃষক এখন রাজস্থান, উত্তরপ্রদেশ, কর্ণাটক, উত্তরাখণ্ড থেকে অর্ডার পাচ্ছেন।

এই কালো গম করে প্রচুর টাকা উপার্জন করছেন বিনোদ চৌহান। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, কালো গম নিয়ে এখন গবেষণা চলছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যান্সার রোগীর পক্ষে উপকার হয়। এরমধ্যে ফ্যাটের পরিমাণ কম থাকে বলে স্থূলতা বাড়ে না।

Related Articles

Back to top button