অন্যান্যসেরা খবর

লাগবে না বিদ্যুৎ, হবে না কোনো খরচ, শুধু জল দিয়েই চলবে মাটির AC! সহজেই টক্কর দেবে ইলেকট্রিক AC-কে

ভারতের (India) বেশিরভাগ রাজ্যে এখন ভ্যাপসা গরমের দাপটে নাজেহাল মানুষ। চারিদিকে এখন গরমের জন্য হাঁসফাঁস অবস্থা আমজনতার। এই পরিস্থিতিতে বাইরে বেরোনো কষ্টকর হয়ে দাঁড়াচ্ছে। যদিও বাড়িতে AC-এর মাধ্যমে কিছুটা স্বস্তি মিলছে। তবে বর্তমানে AC এর যা দাম তা সকলের পক্ষে কেনা সম্ভব না।

তাই যাদের বাড়িতে রয়েছে তারা কিছুটা স্বস্তি পেলেও বাকি মানুষেরা গরমে কষ্ট পাচ্ছেন। কিন্তু এবার আপনাদেরকে যে AC -এর কথা জানাবো সেটি অনেক সুলভ এবং এর সাথে পরিবেশ বান্ধব। এই AC তৈরি হয়েছে মাটি দিয়ে। শুনতে অবাক লাগলেও এই ঘটনাটি সত্যি। পুরো বিষয়টা জানলে আপনারা বুঝতে পারবেন। এক ব্যক্তি প্রযুক্তির ব্যবহার করে মাটি দিয়ে তৈরি করেছেন AC।

অনেক জায়গাতেই মাটি ব্যবহার করা হয় ঠান্ডা করার জন্য। মাটির ঘর যেমন ঠান্ডা হয় তেমনি মাটির পাত্রে জল থাকে ঠান্ডা। এর সাথে পাওয়া যায় ঠান্ডা বাতাস। আর এই বুদ্ধিকে কাজে লাগিয়ে দিল্লির (Delhi) বাসিন্দা মনিশ (Manish) বানিয়েছেন মাটি দিয়ে তৈরি AC। তিনি বলেছেন যে তিনি কাঁদার সাহায্যে বাতাসকে ঠান্ডা করতে পুরনো সেই কৌশল ব্যবহার করেছেন। তার মতে, মাটির সাহায্যে তৈরি এই ডিভাইসটি বর্তমানে তাপমাত্রা প্রায় ৬-৭ ডিগ্রী কমিয়ে আনতে পারে।

ওয়াটার কুলিং প্রযুক্তি ব্যবহার করে এই ডিভাইস তৈরি করেছেন তিনি। এর মধ্যে জল দেওয়ার পরে তার মধ্যে দিয়ে বাতাস যাবে। এর ফলে আশেপাশের পরিবেশ ৭ ডিগ্রী ঠান্ডা হয়ে যাবে। এটি পরিবেশের জন্য বেশ উপকারী। একেবারে প্রাকৃতিক উপায়ে এই AC বাতাসকে ঠান্ডা করে।

Related Articles

Back to top button