অন্যান্যসেরা খবর

সিগারেট তো টানেন, সিগারেটকে বাংলায় কি বলে জানেন? ৯৯ শতাংশ বাঙালি উত্তর জানেন না!

বিশ্বয়ানের মুখে বদলাচ্ছে খাদ্যাভাস, বদলাচ্ছে জীবনধারা। ব্যতিক্রম নয় শব্দকোষও। গোটা বিশ্বজুড়েই ব্রিটিশদের আধিপত্যের কারণে দিনে দিনে বেড়েছে ইংরেজির আধিপত্য। তবে জেনে অবাক হবেন, যে ইংরেজি ভাষা‌ নিয়ে সবাই এতো বড়াই করে তার অধিকাংশ শব্দই অন্যান্য শব্দ থেকে নেওয়া। এক্ষেত্রে অবশ্য ইংরেজি ভাষাকে লুঠিয়াল ভাষা বলাও খুব একটা ভুল হবেনা। যেমন দেখুন এই লুট (Loot) শব্দটাও এসেছে ভারতীয় ভাষা থেকে।

বাংলা, তামিল, তেলেগু, সংস্কৃত সর্বোপরি সব ভাষাকেই নিজেদের প্রয়োজনে ব্যবহার করেছে ব্রিটিশরা। আর এই ঘটনাটি ঘটেছে ব্রিটিশ শাসনে থাকার সময়। বর্তমানে আমরা এমন বহু শব্দ ব্যবহার করি যেগুলো আসলে ইংরেজি বলে জানি। কিন্তু যদি ইতিহাস ঘাঁটা হয় তাহলে তাদের আসল সত্য আমাদের সামনে উঠে আসে। পাশাপাশি তাদের বাংলা অনুবাদ গুলিও আজ ব্যবহারের অভাবে সমাজ থেকে হারিয়েই গেছে।

এখনকার দিনে কেউ যদি হঠাৎ কোনো কথার বাংলা তর্জমা করতে দেয় তো মানুষ থতমত খেয়ে যায়।‌ ইংলিশ মিডিয়ামের রমরমায় ‘আমার ছেলের বাংলা টা ঠিক আসে না” যেন বড্ডো স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। আবার অনেকেই ভাবেন যে, বাংলা তো নিজের মাতৃভাষা, এতে আর আলাদা করে শেখার কী আছে? অথচ আজ যদি হঠাৎ করে একটা বাংলা তর্জমা করতে দেওয়া হয় তাহলে ভ্যাবাচ্যাকা খেয়ে যাবেন আপনিও।

ভাবছেন বাঙালি কে বাংলা ভাষা বলে কীভাবে আটকে দেবেন তাই তো? তাহলে একটা উদাহরণ দিই, বলুন তো সিগারেট শব্দের বাংলা কী? কমবেশি সবারই প্রিয় এই বস্তটি। রাস্তার দোকানে চা খেতে গেলে একবার সুখটান না দিলেই নয়। তবে এই বস্তটির বাংলা তর্জমা কি জানেন? আজকের প্রতিবেদনে এমনই কিছু বিস্ময়কর তথ্য তুলে ধরবো আপনাদের সামনে।

সিগারেটের বাংলা তর্জমা করলে কী দাঁড়ায়?
সিগারেটকে বাংলায় বলা হয় “ধূমপান দণ্ড”।

এছাড়াও আরো কিছু এমনই বিস্ময়কর প্রশ্নের উত্তর জানিয়ে দিচ্ছি আপনাদের।

প্রশ্ন- একজন মানুষ দিনে আট দিন না ঘুমিয়ে কীভাবে বাঁচবে?
উত্তর- কারণ, সে দিনে নয় রাতে ঘুমায়।

প্রশ্ন- কোন দেশে মাত্র ৪০ মিনিট রাত থাকে?
উত্তর- নরওয়ে।

প্রশ্ন- আইনজীবীরা কেন শুধু কালো কোট পরেন?
উত্তর- কালো কোটে শৃঙ্খলা এবং আত্মবিশ্বাসী দেখায়।

প্রশ্ন- বিশ্বের কোন দেশের রাষ্ট্রপতির মেয়াদ এক বছর?
উত্তর- সুইজারল্যান্ড।

প্রশ্ন- মানুষের চোখের ওজন কত গ্রাম?
উত্তর- মানুষের চোখের ওজন মাত্র ৮ গ্রাম।

Related Articles

Back to top button