বিনোদনসেরা খবর

বাস্তব প্রেক্ষাপটের উপর ভিত্তি করে নির্মিত এই ৫টি বলিউড ছবি, যা মুগ্ধ করেছে দর্শকদের, রইল তালিকা

বলিউড সিনেমাগুলি যে আমাদের জন্য রোমান্সের সংজ্ঞা নির্ধারণ করেছে একথা বললে খুব বেশি অত্যুক্তি বোধহয় হবেনা। কিছু কিছু ছবি এতোটাই পিকচার পারফেক্ট হয় যে, দেখে মনে হয় এসব কেবল রূপোলী পর্দাতেই হতে পারে। তবে জানিয়ে রাখি এমন বেশ কিছু বলিউড ছবি আছে যেগুলি আসলে বাস্তব ঘটে যাওয়া প্রেম কাহিনীকে কেন্দ্র করেই নির্মিত। এই ছবিগুলি কিছু বাস্তব গল্পকে এতোটাই সুন্দরভাবে পর্দায় চিত্রিত করেছেন যে, আপনি সেই চরিত্রগুলির প্রেমে পড়া থেকে কোনোভাবেই নিজেকে আটকাতে পারবেনা।

1. যোধা আকবর

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘ যোধা আকবর ‘ মুভিটি ১৬ শতকের মুঘল সম্রাট আকবর এবং রাজপুত রাজকুমারী যোধার বাস্তব প্রেমের গল্পের উপর ভিত্তি করে নির্মিত। একটি চুক্তি অনুসারে তাদের মধ্যে বৈবাহিক সম্পর্ক গড়ে ওঠে, যা পরে দুজনের মধ্যে প্রেমে রূপ নেয়। আকবর ছিলেন সেই সময়কার অন্যতম বীর সম্রাট, যার সাম্রাজ্য হিমালয় থেকে গোদাবরী নদী এবং আফগানিস্তান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ছিল। রাজপুত সন্ধিতে জয়ী হওয়ার পর তিনি রাজপুত রাজকন্যা যোধাকে বিয়ে করেন। এই সিনেমায় প্রধান চরিত্রে ছিলেন হৃতিক রোশন, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং সোনু সুদ।

2. গুরু

এই ছবির গল্প এক কিশোর ‘ গুরুকান্ত’কে নিয়ে , যে সবসময় তার বাবাকে খুশি করতে চায় কিন্তু ব্যর্থ হয়। বড় হওয়ার পর সে ভারতে ভালো চাকরি না পেয়ে তুরস্কে যাওয়ার কথা ভাবে। ভারতে ফিরে আসার পর, সে একটি নিজস্ব ব্যবসা শুরু করতে চায়, কিন্তু সেই সময় তাকে আর্থিক সংকটের মধ্যে দিয়ে যেতে হয়। ছবিতে দেখা যায় ঐশ্বরিয়া রাই অভিষেককে তার সমস্ত কাজে সঠিক দিশা দেখাচ্ছে। ঠিক যেভাবে ধীরুভাই আম্বানিকে সমর্থন করেছিলেন তাঁর স্ত্রী কোকিলাবেন। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অভিষেক বচ্চন এবং ঐশ্বরিয়া রাই।

3. শের শাহ

হালেই মুক্তিপ্রাপ্ত শের শাহ ছবিটি ভারতের হিরো ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবনের উপর ভিত্তি করে নির্মিত। আসলে ক্যাপটেন বিক্রম বাত্রা কার্গিল যুদ্ধে নিজের দেশের জন্য লড়াই করে শহীদ হয়েছিলেন, এবং সেই কারনে তার প্রেমিকা ডিম্পল চিমার প্রেম অসম্পূর্ণই রয়ে গেছে। এই সিনেমাতে তাদের প্রেম থেকে শুরু করে যুদ্ধের দৃশ্য সবই বিশদে দেখানো হয়। ছবিতে প্রধান চরিত্রে ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা এবং কিয়ারা আদভানি ।

 

4. রাজি

আলিয়া ভাট এবং ভিকি কৌশল অভিনীত ‘ রাজি ‘ ২০১৮ সালে মুক্তি পায় । এটি পরিচালনার দায়িত্বে ছিলেন মেঘনা গুলজার । এই মুভিতে, আলিয়া কাশ্মীরি মেয়ে সেহমতের চরিত্রে অভিনয় করেছেন , যে একজন পাকিস্তানি অফিসারকে বিয়ে করে। ১৯৭১ সালে ভারত-পাক বিশ্বযুদ্ধের গোয়েন্দাদের তথ্য সরবরাহ করতে তাকে ভারত থেকে পাকিস্তানে পাঠানো হয়েছিল। এই ছবিটি ছিল ২০০৮ সালের উপন্যাস ‘ কলিং সেহমত’ এর উপর ভিত্তি করে তৈরি করা। নিজের জীবন নিয়ে খেলে পাকিস্তানের যুদ্ধ কৌশল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছিলেন সেহমত। যাইহোক, পরবর্তীকালে তিনি তার স্বামীর প্রেমে পড়েন এবং গর্ভবতী হন। কিন্তু যখন তার সত্য বেরিয়ে আসে, তখন তাকে তাকে ছেড়ে চলে যেতে হয় এবং যারফলে তাদের প্রেম কাহিনী অসম্পূর্ণই থেকে যায়।

 

5. এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি

প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত, কিয়ারা আদভানি, দিশা পাটানি এবং অনুপম খের এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন। ভারতের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনির জীবনের উপর ভিত্তি করে তৈরি এই সিনেমা। ধোনির ব্যক্তিগত জীবনের কিছু অজানা দিকও এই মুভিতে দেখানো হয়েছে, যেখানে তার গার্লফ্রেন্ড দুর্ঘটনায় পড়ে মারা যায়। এই সিনেমায় ধোনির ব্যক্তিগত জীবনের এমন কিছু কথাও বলা হয়েছে, যা এযাবৎ তিনি শুধু নিজের কাছেই রেখেছিলেন।

Related Articles

Back to top button