অন্যান্যসেরা খবর

বাড়িতেই করুন আঙ্গুর চাষ, সঙ্গে উপার্জন করুন প্রচুর টাকা, রইল বাড়ির ছাদে আঙ্গুর চাষের পদ্ধতি

এখনকার দিনে বহু মানুষ চাষ-বাসের মাধ্যমে জীবিকা নির্বাহ করে প্রচুর টাকা রোজগার করছে। অনেকেই মনে করেন চাষ করতে গেলে ভালো জমি, ভালো সেচ ব্যবস্থা, গাছপালা সহ অন্যান্য জিনিসের প্রয়োজন হয়। কিন্তু বর্তমান সময়ে এইসব জিনিস না থেকেও আপনি আপনার বাড়িতে কিংবা বাড়ির ছাদে যে কোন পাত্রে যে কোন গাছ লাগাতে পারেন।

তবে এক্ষেত্রে বেশ কিছু নিয়ম আছে। আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে জানাবো বাড়ির ছাদে কিভাবে সুস্বাদু আলু চাষ করা যায়? আপনাদের কাছে হয়তো এ কথাটি অবাক লাগলেও এমন কাজ সত্যি করে দেখিয়েছেন দিল্লির এক ব্যক্তি। ঠিকঠাক যত্ন করতে পারলে আঙ্গুর চাষ করা বেশ সহজ। এক্ষেত্রে কতগুলো জিনিস আপনাদেরকে মনে রাখতে হবে।

প্রথমে বীজ থেকে যখন আঙ্গুর রোপন করা হবে সে সময় সজাগ থাকতে হবে। আপনি যদি তাড়াতাড়ি ফলন পেতে চান তাহলে সেক্ষেত্রে নার্সারি থেকে চারা এনে তারপর বাড়ির যে কোন পাত্রে রোপণ করতে হবে। এই গাছ যদি সঠিকভাবে পরিচর্যা করা যায় তাহলে তিন বছরের মধ্যেই ফল শুরু হয়ে যাবে।

আরেকটা জিনিস মাথাতে রাখতে হবে, নার্সারি থেকে গাছ কেনার সময় অবশ্যই গাছে যেন স্বাস্থ্যকর হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এই চাষের ক্ষেত্রে উপকরণ হিসাবে বালি ২০%, কম্পোস্ট ৩০% এবং মাটি ৫০% ব্যবহার করতে হবে।। আর যত বাড়বে সেরকম পাত্রে রাখা আরো বাড়াতে হবে। গাছের চারাগুলোতে সূর্যের আলো যাতে ভালোমতো পড়ে এরকম জায়গায় রাখতে হবে। প্রায় প্রতিদিন গাছগুলিতে ৬ থেকে ৭ ঘন্টা সূর্যের আলো লাগানো প্রয়োজন। এর সাথে পটাশিয়াম এবং লবণ সার দিতে হবে।

Related Articles

Back to top button