অন্যান্যসেরা খবর

সামনে এল ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের নাম, তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের এই বিশ্ব বিদ্যালয়

Quacquarelli Symonds, সংক্ষেপে QS-এর সমীক্ষা অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষের বিশ্ব তালিকায় স্থান করে নিল ভারতের ২৭ টি বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গত, QS হল বিশ্ব উচ্চশিক্ষার একটি থিঙ্ক-ট্যাঙ্ক এবং পরামর্শদাতা। নানান পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির নাম প্রকাশ করে এই সংস্থা।

এখন প্রশ্ন আসতে পারে যে, কীভাবে যাচাই করা হয় এই বিশ্ববিদ্যালয়গুলির নাম? আসলে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে বেশ কিছু বিষয় নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হয়। উদাহরণস্বরূপ, বিশ্ববিদ্যালয়টির শিক্ষার মান কেমন। নিয়োগকর্তা হিসেবে কেমন মান। শিক্ষক-পড়ুয়া অনুপাত কেমন। বিদেশি শিক্ষকের অনুপাত এবং বিদেশি পড়ুয়াদের অনুপাত ইত্যাদি।

আর চলতি বছরে বিশ্ববিদ্যালয়ের যে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে QS তাতে দেখা যাচ্ছে, বিগত ১১ বছরের রেকর্ড ধরে রেখেছে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বা MIT। ধারাবাহিকতা বজায় রেখে তারা এবারও প্রথম।

আর ভারতের কথা বললে, আমাদের দেশ এবছর সেরা ১০০ তে জায়গা পায়নি যদিও তবে গত বছরের চেয়ে অনেকটাই এগিয়ে এসেছে। সেরা ২০০ তে রয়েছে

পাশাপাশি, IISc বেঙ্গালুরু, IIT বোম্বে এবং IIT দিল্লি। পাশাপাশি আমাদের পশ্চিমবঙ্গের IIT খড়গপুরও রয়েছে এই তালিকায়। তাহলে চলুন দেখে নিই ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা।

১. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। র‍্যাঙ্ক – ১৮৬

২. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে।র‍্যাঙ্ক – ১১৭

৩. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি।র‍্যাঙ্ক – ১৮৫

৪. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ। র‍্যাঙ্ক – ২৫৫

৫. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর। র‍্যাঙ্ক – ২৭৭

৬. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর। র‍্যাঙ্ক – ২৮০

৭. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকী। র‍্যাঙ্ক – ৪০০

৮. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটি। র‍্যাঙ্ক – ৩৯৫

৯. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ইন্দোর। র‍্যাঙ্ক – ৩৯৫

১০. দিল্লি বিশ্ববিদ্যালয়। র‍্যাঙ্ক – ৫০১ থেকে ৫১০

প্রসঙ্গত, বিগত কয়েক বছরের তুলনায় বেশ খানিকটা এগিয়ে এসেছে এবছরের সংখ্যাটা। গত বছর র‍্যাঙ্কিং তালিকায় ভারতের ২০ টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছিল। তার আগে ২১টি, ২০২০ সালে ২৩টি, ২০১৯ সালে ২৪টি এবং ২০১৮ সালে ২০টি।

Related Articles

Back to top button