অন্যান্যসেরা খবর

রেস্তোরাঁতে যেতে লাগবে না, বাড়িতেই তৈরী করতে পারবেন বিদেশী স্টাইলের এই সুস্বাদু বিরিয়ানির পদ

বিরিয়ানি প্রেমিকের সংখ্যা কিন্তু কম নয়। বাইরের খাবারের কথা বললেই সবার আগে বিরিয়ানির কথাই মনে পড়ে বেশিরভাগ মানুষজনের। তবে এই বাইরের খাবার কিন্তু খাওয়া একদম স্বাস্থ্যসম্মত নয়। তবুও রেস্তোরাঁর স্বাদ তো আর ভোলা যায় না। তবে আজকে আপনাদের জন্য এই প্রতিবেদনে নিয়ে এসেছি বিরিয়ানির এক অসাধারণ পদ।

যা বাড়িতে তৈরী করে নিতে পারেন। আর এর স্বাদ রেস্তোরার থেকে কোনো অংশে কম নয়। আপনি চাইলেই কিছু উপকরণ কিনে নিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ‘সিন্ধি বিরিয়ানি’, চলুন তাহলে একবার রেসিপিটা জেনে নেওয়া যাক।

সিন্ধি বিরিয়ানি : এই পদ কিন্তু পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে এসেছে। জানিয়ে রাখি পাকিস্তানের অন্যতম ঐতিহ্যবাহী খাবার এটি। সেখানকার প্রায় সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরে এই খাবার পরিবেশন করা হয়ে থাকে। তবে আপনি এখন এই অসাধারণ পদ বাড়িতেই করে নিতে পারবেন।


রন্ধনপ্রণালী : এর জন্য প্রয়োজন ১ কেজি মুরগির মাংস, মাঝারি আকারের দুটো আধসেদ্ধ আলু। এরপর একটা পাত্রে এক কাপ ঘি দিয়ে তাতে চার টেবিল চামচ পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিয়ে, এক টেবিল চামচ রসুন বাঁটা, এক টেবিল চামচ আদা বাটা, গোটা গরম মসলা (চারটা এলাচ, এক চা চামচ শাহী জিরা, এক চা চামচ গোল মরিচ, পাঁচ/ছয়টা লবঙ্গ, দু’টি তারা মসলা, দুটি সাদা এলাচ) এক চা চামচ হলুদ গুঁড়া, স্বাদ অনুযায়ী নুন, দুই চা চামচ লঙ্কাগুঁড়ো সহযোগে মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে আগে থেকে আধসেদ্ধ করে রাখা আলু, টকদই ও জল দিয়ে পনেরো মিনিটের জন্য ঢেকে দিতে হবে।

অন্যদিকে, ৫০০ গ্রাম বাসমতি চাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে এক ঘণ্টার জন্য। আলাদা একটি পাত্রে জল গরম করতে দিয়ে তাতে এক চা চামচ নুন দিয়ে চাল দিয়ে দিতে হবে। আধসেদ্ধ হয়ে গেলে নামিয়ে জল ঝরিয়ে নিতে হবে। পনের মিনিট পর চার টেবিল চামচ কুচি করে কাটা টমেটো, চার টুকরো গোল করে কাটা লেবু, দুই টেবিল চামচ পুদিনা পাতা কুঁচি ও দশ/বারোটা কাঁচা লঙ্কা দিয়ে তার ওপর আধসেদ্ধ চালগুলো দিয়ে এক চা চামচ খাবারের রঙ উপরে ছড়িয়ে দিয়ে পাঁচ মিনিট হাই ফ্লেমে ও ত্রিশ মিনিট আঁচ কমিয়ে রান্না করলেই রেডি সিন্ধি বিরিয়ানি।

Related Articles

Back to top button