বিনোদনসেরা খবর

ধূপ বা কয়েল নয়, মশা মারতে খরচ হবে মাত্র ১০ টাকারও কম, ভয়েই পালাবে মশা!

মশার জ্বালায় জর্জরিত নয় এমন জায়গা পশ্চিমবঙ্গে খুব কমই আছে। বিশেষ করে এই বর্ষাকালে তো মশারই রাজত্ব। এটা আসলে, মশাদের প্রজননের সময়। চারিদিকে এখন ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগের ছড়াছড়ি। ধূপ, কয়েল কোনোকিছুই আটকাতে পারছেনা মশার উপদ্রব। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের পরেও ১০০% নিষ্কৃতি পাওয়ার উপায় নেই।

বাজারে মশা তাড়ানোর জন্য নানা ধরনের ধূপ, তেল, কয়েল পাওয়া গেলেও তাতে কতটুকু মশা দূর হয় তা নিয়ে সন্দেহ আছে। পাশাপাশি এইসব ধূপ, কয়েলের কারণে শরীর এবং পরিবেশের যতটা ক্ষতি হয় তা আরও মারাত্মক। জানিয়ে রাখি, একটা কয়েল ৮ ঘন্টা জ্বালিয়ে রাখলে যে ক্ষতি হয় তা প্রায় ১৪০ টি সিগারেটের ধোঁয়ার সমান।

তাই এখন থেকেই সাবধান হোন। মশা তাড়ানোর জন্য যে সব ধূপ, ইলেকট্রিক কয়েল ব্যবহার করছেন অবিলম্বে তা বর্জন করুন। এইসব পণ্যগুলি থেকে যে ধোঁয়া সৃষ্টি হয় তাতে রয়েছে একাধিক ক্ষতিকর কেমিক্যাল যা মানুষের ফুসফুস, শ্বাসনালী এবং হার্টে এফেক্ট করে। কিন্তু এখন প্রশ্ন হলো, তাহলে মশা থেকে বাঁচার উপায় কী?

চলুন আজকের এই প্রতিবেদনে জেনে নিই এমন কিছু টোটকার কথা যাতে খুব সহজেই মশার হাত থেকে বাঁচতে পারবেন আপনি। যা স্বাস্থ্যের জন্যেও ১০০ শতাংশ নিরাপদ এবং খুব সহজে বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবে। আর সবচেয়ে ভালো বিষয় হলো এটি তৈরি করতে আপনার ২০ টাকাও খরচ হবেনা।

প্রথমেই আপনাকে একটি তেল তৈরি করতে হবে। যার জন্য আপনাকে নিয়ে নিতে হবে, এক চামচ পরিমাণ রসুন বাটা, কিছুটা তেজপাতা গুঁড়ো এবং সামান্য কর্পূরের গুঁড়ো। তারপর সবগুলো একসাথে খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে যোগ করুন একটু সরষের তেল। এরমধ্যে একটা জিনিস অবশ্যই মাথায় রাখবেন যেন, উক্ত উপকরণগুলো তেলের মধ্যে খুব ভালোভাবে ডুবে থাকে।

এবার একটি মাটির পাত্র নিয়ে নিন। এতে তেল সহ সমস্ত উপকরণ গুলি ঢেলে নিন। এতে একটি সলতে দিয়ে প্রদীপটি ধরিয়ে নিন। এরপর যে যে জায়গায় মশার উপদ্রব খুব বেশি সেখানে রেখে দিন এই প্রদীপটি। এই বিশেষ টোটকাটিতে শরীরের বা পরিবেশেরও কোনো ক্ষতি হবেনা আবার মশার হাত থেকেও রেহাই পাবেন।

Related Articles

Back to top button