অন্যান্যভারতসেরা খবর

ট্রেনের গায়ে থাকা এই সাদা, হলুদ দাগের অর্থ জানেন? এটির নেপথ্যে রয়েছে বিশেষ কারণ, যা জানলে আপনি আশ্চর্য হবেন

ভারতীয় রেল পরিষেবাকে আমাদের জীবনের লাইফলাইন বলা যায়। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ এতে যাতায়াত করেন। কাশ্মীর থেকে কন্যাকুমারী, ভ্রমণের জন্য ভারতীয়দের একমাত্র ভরসা এই ট্রেন। এমতাবস্থায ভারতীয় রেলওয়ে দ্বারা যাত্রীদের পরিষেবার জন্য বিভিন্ন ধরণের ট্রেন পরিচালনা করা হয়। এবং এইসব ট্রেনের গতি এবং সুবিধা ভাড়ার ভিত্তিতে নির্ধারিত করা হয়।

আপনি যদি ভালো করে লক্ষ্য করে থাকেন তাহলে দেখতে পাবেন যে, এইসব রেলের বগি গুলিতে হলুদ এবং সাদা রঙের তীর্যক লাইন থাকে। যদিও খুব কম মানুষই এটা নজর করে থাকে তবে চিহ্নগুলির বিভিন্ন রঙেও রয়েছে তাৎপর্য। দেখে নেওয়া যাক, কোন কোন রঙের চিহ্ন কী কী বোঝায়

ট্রেনের বগিতে হলুদ স্ট্রাইপের অর্থ : ICF কোচে বগির শেষে বাইরের দিকে এই হলুদ স্ট্রাইপ থাকে। এই চিহ্ন দেওয়ার বিশেষ অর্থ হল এটি একটি জেনারেল আনরিজার্ভড বগি অর্থাৎ আপনার সিট রিজার্ভ না থাকলেও এই বগিতে উঠতে পারবেন। দূর থেকে এই দাগ দেখে নিলেই খুব সহজেই বুঝে নিতে পারেন এটি একটি জেনারেল বগি।

যদিও ট্রেনের বগির ওপরে এর ক্লাস লেখা থাকে, কিন্তু কোনো কারণে যাত্রী যদি তাড়াহুড়ো করে কোচের ক্লাস পড়তে না পারেন, তাহলে সেক্ষেত্রে এই তির্যকগুলো দেখে খুব সহজেই সাধারণ বগি খুঁজে বের করতে পারবেন।

এই তির্যক লাইনগুলি ছাড়াও, সাধারণ বগির সনাক্তকরণের অন্যান্য চিহ্নও রয়েছে। ট্রেনের সাধারণ বগিতে ৩টি দরজা, দ্বিতীয় শ্রেণির বগিতে প্রধানত ২টি দরজা থাকে। আসলে, সাধারণ বগিতে যাত্রীর সংখ্যা বেশি, তাই তাদের বোর্ডিং এবং অবতরণের জন্য একটি করে অতিরিক্ত দরজা তৈরি করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় রেল যাত্রীদের সুবিধার দিকে বারেবারেই নজর দিয়েছে। আর বগি চিনে নেওয়ার এই প্রয়াস তারই একটি উদাহরণ। বগি বা রেকের গায়ের এই স্ট্রাইপগুলি একদিকে যেমন রেলকে দৃষ্টিনন্দন করে তুলেছে, তেমনই যাত্রীদের জন্যেও সুবিধা করে দিয়েছে।

Related Articles

Back to top button