অন্যান্যসেরা খবর

বয়স মাত্র ১৫! বাবার অনুপ্রেরণায় LED বাল্ব বানানো শিখে আজ দাঁড় করিয়েছে ১৫ লাখের ব্যবসা

করোনা মহামারীর সময় থেকে বহু মানুষ কাজ হারিয়েছেন। সেই সময়ে প্রত্যেককেই কঠিন প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে। তবে অনেকেই আবার সেই পরিস্থিতিকে কাজে লাগিয়ে নতুন আয়ের উৎস খুঁজে বার করেছেন। সেই লকডাউনের সময়কে নানা প্রতিভার মাধ্যমে নতুন পথ চলা শুরু করেছেন কিছু মানুষ। এমনই এক মানুষের কথা আজকের এই প্রতিবেদনে জানাবো। যার নাম অমর প্রজাপতি (Amar Prajapoti)। বয়স মাত্র ১৫ বছর।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গোরক্ষপুরের এই বালক এক অভিনব উপায় সফলতার দিকে পৌঁছায়। নিজের অসাধারণ বুদ্ধিমত্তা ও প্রতিভার জেরে সে এখন কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে। অমর এখন একটি স্থানীয় প্রাইভেট স্কুলে নবম শ্রেণীর ছাত্র। ২০২০ সালে ‘জীবন প্রকাশ ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড’ নামে একটি স্টার্ট-আপ শুরু করে অমর। যেখানে এলইডি বাল্ব তৈরি করা হয়। ওই বালক জানিয়েছেন যে এই ব্যবসা শুরু করার জন্য তার বাবার পূর্ণ সমর্থন পেয়েছিলেন তিনি।

তার বাবা রমেশ প্রজাপতি গোরক্ষপুর ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অথরিটি ক্যাশিয়ার পদে নিযুক্ত রয়েছেন। তিনি তার ছেলেকে এলইডি বাল্ব তৈরির প্রশিক্ষণ দিয়েছেন। আর এজন্য তিনি অমরকে এক বন্ধুর বাড়িতে পাঠান। সেখানেই দিল্লি থেকে কাঁচামাল আমদানি করে ২০২০ সালের সেপ্টেম্বরে সেই কোম্পানির শুরু করা হয়। এই ব্যবসা প্রসঙ্গে অমর জানিয়েছেন যে তিনি মাত্র দু’লক্ষ টাকা দিয়ে এলইডি বাল্বের ব্যবসা শুরু করেছিলেন। এখনও অব্দি খরচ হয়েছে ২০ লক্ষ টাকা।

ইতিমধ্যেই তারা ১৫ লক্ষ টাকা লাভ করেছেন। ভবিষ্যতে আরো লাভ বাড়বে বলে তিনি আশা করছেন। বর্তমানে ১৫ টিরও বেশি ধরণের বাল্ব তৈরি করা হয়। যা বাজারের তুলনায় কম দামের হয়, এর পাশাপাশি কম বিদ্যুৎও খরচ করে। এই বাল্বের বৈশিষ্ট্য হল এখানে সাত ওয়াট থেকে শুরু করে ২০ ওয়াটের টিউব লাইট পর্যন্ত তৈরি করা হয়। ৭ ওয়াট এবং ৯ ওয়াটের বাল্বের উপর এক বছরের ওয়ারেন্টি দেওয়া হয়, যেখানে বাজারে ৬ মাসের ওয়ারেন্টি দেয়।

এছাড়া এখানে এমন একটি ৯ ওয়াটের বাল্ব তৈরি করা হয়, যা বিদ্যুতের পাশাপাশি ব্যাটারিতেও চলে। এই বাল্বের ব্যাটারি লাইফ চার ঘণ্টা। এর সাথে এমন একটি বাল্ব তৈরি করা হয় যাতে একটি সোলার প্যানেল রয়েছে এবং এটিকে রোদে রেখে দিলে বিদ্যুৎ না থাকলেও চার্জ করা যায়। অমর এই ব্যবসাকে নিজের কেরিয়ারে পরিণত করতে চায় বলে জানিয়েছেন।

Related Articles

Back to top button