অন্যান্যসেরা খবর

UPSC প্রস্তুতি ছেড়ে বন্ধুর সাথে শুরু করেন চায়ের ব্যবসা, এখন বার্ষিক আয় ১০০ কোটি টাকা

চাকরি ছেড়ে ব্যবসার মাধ্যমে জীবনে সফলতা পেতে দেখা যাচ্ছে এখন বহু মানুষকে। অনেকেই ব্যবসা করে এখন প্রতিষ্ঠিত হতে চাইছেন। ঠিক যেমন আজকের এই কাহিনী। মধ্যপ্রদেশের (Madhyapradesh)  ইন্দোরে (Indore)  বসবাসকারী দুই যুবক অনুভব (Anubhav) ও আনন্দর (Anand) এক অসাধারণ কাহিনী আপনাদেরকে জানাবো। এখানে চায়ের দোকান দিয়ে তারা এখন ১০০ কোটির ব্যবসা করছেন। অনুভব যখন গ্রাম থেকে ইন্দোরে আসে তখন তার সাথে আনন্দের বন্ধুত্ব হয়।

এর ঠিক কিছুদিন পর আনন্দ তার লেখাপড়া ছেড়ে এক আত্মীয়ের কাছে ব্যবসা শুরু করেন। অনুভব দিল্লিতে ইউপিএসসি এর প্রস্তুতি নিতে এসেছিল। সে সময় ফোনে আনন্দ জানায় যে তাদের ব্যবসা ভালো চলছে না। তখন দুজনেই নতুন কিছু করার পরিকল্পনা করেন। দুজনের মাথায় এটা আসে যে দেশে জলের পর সবথেকে বেশি পান করা হয় চা। এর চাহিদা যেমন বেশি তেমনি এই ব্যবসা চালু করতে খরচ কম।

তখন দুজনে মিলেই চায়ের দোকান খোলার পরিকল্পনা শুরু করেন। ২০১৬ সাল নাগাদ তারা দুজনে তিন লক্ষ টাকা খরচ করে একটি চায়ের দোকান খোলেন। সেখানে তারা তাদের দোকান ডিজাইন করার জন্য সেকেন্ড হ্যান্ড ফার্নিচার কিনেছিলেন। তবে শুরুর দিকে অনেক ঝামেলা পোহাতে হয়েছে তাদের। কিন্তু তারা থেমে যায়নি। ধীরে ধীরে তাদের ব্যবসা বাড়তে থাকে। আর এই ব্যবসাতে ভালো লাভ হওয়ার পর অভিভাবকেরা তাঁদের সমর্থন করেন।

এখন সারাদেশে তাদের ১৬৫ টি আউটলেট রয়েছে। মোট ১৫ টি রাজ্যে তাদের ব্যবসা আছে। আর এই ব্যবসার বার্ষিক টার্নওভার ১০০ কোটি টাকা। এমনকি বিদেশেও তাদের পাঁচটি আউটলেট রয়েছে। এখানে ৯ রকমের চা বিক্রি করা হয়। যার মধ্যে রয়েছে আদা, এলাচ, পান, জাফরান, তুলসী, লেবু ও মসলা চা। তাদের দোকানের নাম ‘Chai Sutta Bar’

Related Articles

Back to top button