অন্যান্যসেরা খবর

বাবা মুচি, মা মজুর, সমাজের অবজ্ঞাকে ভুলে নিজের চেষ্টায় তৈরী করেছেন কোম্পানি, যার বার্ষিক আয় ৫০০ কোটি

সমাজে বর্ণবৈষম্যের মত অন্যায়ের শিকার হয়েছেন বহু মানুষ। বর্ণ বৈষম্য সমাজকে অবনতির পথে ঠেলে দেয়। কিন্তু তবুও এইসব নানা সমস্যাকে অতিক্রম করে যখন কোন ব্যক্তি নিজের অদম্য জেদ আর সাহসে এগিয়ে যায় তাকে অবশ্যই স্যালুট। অশোক খাদে এর গল্প অনেকটা এরকম। তার বাবা পেশায় একজন মুচি এবং মা ছিলেন দিনমজুর শ্রমিক। কিন্তু তবুও ছেলেকে উচ্চশিক্ষিত করে তুলেছেন তারা।

আর শিক্ষার দৌলতে অশোক এক কোম্পানি গড়ে তুলেছেন। যেখানে এখন ৪৫০০ জন লোক কাজ করেন আর কোম্পানির বছরে ৫০০ কোটি টাকার ব্যবসা করে। মহারাষ্ট্রের সংলি জেলায় জন্ম হয় অশোকের। এত দরিদ্র পরিবারে জন্ম হয়েছে যে মাঝেমধ্যেই খিদে পেটে নিয়ে তাদের ঘুমোতে হত। আর তার সাথে বৈষম্য শিকার হয়েছিল এই পরিবার। কিন্তু তবুও পড়াশোনা শিখেছিলেন তিনি। সরকারি স্কুল থেকে পড়াশোনা করার পর বাবা ও ভাইকে সাহায্য করতে মুম্বাই চলে আসেন তিনি।

মুম্বাইতে তার ভাই একটি কোম্পানিতে শিক্ষানবিশের কাজ করতেন আর তার সঙ্গে পড়াশোনা চালিয়ে গিয়েছেন। অশোক ১৯৭৫-১৯৯২ সাল পর্যন্ত মাজগাঁও ডকইয়ার্ড নামে কোম্পানিতে কাজ করেছেন। এরপর তিনি নিজের কোম্পানীর শুরু করার জন্য পরিচিতি ও দক্ষতা তৈরি করতে থাকেন। জীবনে অনেক সমস্যা এসেছিল কিন্তু তবুও তিনি এখনো হাল ছাড়েনি। এরপর ১৯৯৫ সালে Das অফশোর শুরু করেন। এই কোম্পানি তাদের তিন ভাইয়ের নামে শুরু হয়েছিল।

এই কোম্পানির ভালো কাজের মাধ্যমে অশোক আরও গ্রাহকদের আকর্ষণ করতে শুরু করেন। তাদের গ্রাহকদের মধ্যে রয়েছে ONGC, Essar, Hyundai ইত্যাদি কোম্পানি। অশোক তার মায়ের ইচ্ছায় তার গ্রামে একটি মন্দিরও উদ্বোধন করেছেন। ভবিষ্যতে তার গ্রামে একটি হাসপাতাল, একটি স্কুল এবং একটি ইঞ্জিনিয়ারিং কলেজ চালু করার পরিকল্পনা রয়েছে তার। অশোকের এই যাত্রা প্রতিটি অর্থেই চমৎকার এবং অনুপ্রেরণাদায়ক, যারা নিজেদেরকে বিশ্বাস করেন তারা কখনও হাল ছাড়েন না।

Related Articles

Back to top button