Papiya Paul

নির্জন-নিরিবিলি ছোট্ট একটা গ্রাম, পরিবার নিয়ে ঘুরে আসুন এই অজানা জায়গায়, খরচ মাত্র ১৭০০ টাকা!

নিউজশর্ট ডেস্ক: সামনে শীতকাল। এই শীতের মরশুমে বহু মানুষ বেড়াতে(Travel) যাবার প্ল্যান করে থাকেন। বহু মানুষ তাদের প্ল্যান সেরেও ফেলেছেন। তবে বারবার একই চেনা জানা জায়গায় ঘুরতে যেতে পছন্দ করেন না বহু মানুষ। অনেকের কাছেই পাহাড় বলতে শুধুমাত্র দার্জিলিং কিংবা কালিম্পং(Kalimpong)। আবার অনেকের কাছেই সমুদ্র বলতেই শুধুমাত্র দিঘা আর পুরী। তবে এই জায়গা গুলো ছাড়াও বেশ কিছু অজানা লোকেশন(Offbeat Location) রয়েছে যেখানে ঘুরতে যেতে চান বহু পর্যটকেরা।

   

আজকের এই প্রতিবেদনে এমনই এক অচেনা অজানা জায়গার হদিশ নিয়ে চলে এসেছি আমরা। যদিও জায়গাটিও কালিম্পং-এ অবস্থিত, তবে একেবারে আনকোরা একটি জায়গা। মাত্র কয়েকটি নেপালি পরিবার নিয়ে এই ছোট্ট গ্রাম গড়ে উঠেছে। যেটির নাম সামথার। একেবারেই নির্জন পাহাড়ি শান্ত একটা গ্রাম। এখানের লেকের ওপরেই রয়েছে নীল আকাশ।  আকাশের বুকে যেন জেগে রয়েছে তুষারশুভ্র কাঞ্চনজঙ্ঘা।

এখানে ঝলমলে লেকের জলে পাহাড় এবং গাছে প্রতিবিম্ব লক্ষ্য করা যায়। এককথায় একদম অন্যরকম মনোরম পরিবেশ দেখতে পাবেন এই ছোট্ট গ্রামে গেলে। আপনি চাইলে এখান থেকে গাড়ি করে কালিম্পং শহরের পার্শ্ববর্তী দর্শনীয় স্থানে ঘুরে দেখতে পারেন। শিলিগুড়ি থেকে মাত্র আড়াই ঘণ্টা পৌঁছালেই কালিম্পং আর সেখানেই এই ছোট্ট গ্রাম রয়েছে।

এখানে যেতে হলে আপনাকে কালিঝরা ড্যামের উপর দিয়ে যেতে হবে। মনে রাখবেন এই রাস্তায় যেতে হলে প্রয়োজন বিশেষ অনুমতির। তবে আপনার যদি হোমস্টে বুকিং করা থাকে তাহলে কোন অসুবিধা হবে না। এই রাস্তা দিয়ে যেতে গেলে প্রথমে পানবু গ্রাম, তারপর পানবু ভিউ পয়েন্ট, ইয়ং মাকুম তারপরে রয়েছে সামথর গ্রাম।

আম্মি হুড নামক একটি হোমস্টে রয়েছে যেখানে প্রতিদিন থাকা খাওয়া নিয়ে ১৭০০ টাকা জনপ্রতি খরচ হতে পারে। এছাড়া ট্রেন ভাড়া বা বাস ভাড়া বিমান পথে গেলে সেই ভাড়া সঙ্গে গাড়ি ভাড়ার হিসাব আপনাকে আলাদা রাখতে হবে। সাইট সিন করার জন্য বেশ কিছু জায়গা রয়েছে। চারখোল, যুগে ফলস, পেমলিং লেক জায়গা গুলোতে একদিনের জন্য সাইট সিন করতে পারেন। এছাড়া আপনি নকদ্বারা আর ডাবলিং দারা ও যেতে পারেন। অল্প খরচের মধ্যে একেবারে অন্য জায়গা হল এই সামথার।