অন্যান্যসেরা খবর

গরমে শুরু করুন এই ব্যবসা, বাড়িতে বসেই খুব সহজে আয় করতে পারবেন লক্ষ টাকা

করোনাকালে বহু মানুষের চাকরি চলে গিয়েছে। এর ফলে মানুষেরা বিভিন্ন ব্যবসার (Business) মাধ্যমে অর্থ উপার্জন শুরু করেন। অনেকে আবার চাষবাসের কাজও করে থাকেন। আজকের এই প্রতিবেদনে এমনই এক রান্নাঘরের ব্যবসা সম্পর্কে আপনাদেরকে জানাবো। যা দিয়ে আপনারা মোটা টাকা উপার্জন করতে পারেন। ইতিমধ্যেই গরমের দাপট পরতে শুরু করেছে। আর এই গরমে বাজার থেকে পেঁয়াজের আমদানি কম আছে এর ফলে দাম আকাশছোঁয়া হয়ে যায়।

এই পরিস্থিতিতে পেঁয়াজের পেস্ট (Onion Pest) আপনি কাজে লাগাতে পারেন। আসলে এখানে আপনাকে পেঁয়াজের পেস্টের ব্যবসা করার কথা বলা হচ্ছে। কিভাবে করতে পারেন এই ব্যবসা? এই পেস্ট তৈরির ব্যবসা নিয়ে Khadi Village Industries Commission (KVIC) একটি প্রোজেক্ট রিপোর্ট বানিয়েছেন। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, মাত্র ৪.১৯ লক্ষ টাকায় এই ব্যবসা শুরু করা যেতে পারে।

আপনার কাছে যদি এই পরিমান টাকা না থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি সরকারের মুদ্রা যোজনার আওতায় লোন নিয়ে নিতে পারেন। এই মোট টাকাটা আপনার কিভাবে খরচ হবে সে সম্পর্কে বিস্তারিত জানানো হলো। প্রথমে বিল্ডিং শেড বানাতে আপনার ১ লক্ষ টাকার প্রয়োজন হবে। এরপর নানা রকম যন্ত্রপাতি কিনতে খরচ হবে ১.৭৫ লক্ষ টাকা। আর এই ব্যবসা চালাতে খরচ হবে ২.৭৫ লক্ষ টাকার মতো।

মনে রাখবেন, এই ইউনিটের মাধ্যমে আপনি বছরে প্রায় ১৯৩ কুইন্টাল পেঁয়াজের পেস্ট তৈরি করতে পারবেন। আর প্রত্যেক কুইন্টাল পেস্ট আপনি ৩০০০ টাকা পাইকারি দামে বিক্রি করতে পারবেন। এক্ষেত্রে আপনার মোট দাম হবে ৫.৭৯ লক্ষ টাকা। কেউ যদি এই ব্যবসা খুব মনোযোগ দিয়ে করতে পারেন তাহলে এক বছরে পেস্ট তৈরিতে আপনার বিক্রি হতে পারে ৭.৫০ লক্ষ টাকা।

অর্থাৎ আপনার যা খরচ হচ্ছে সেটা বাদ দিয়ে দিলে আপনার লাভ হবে ১.৭৫ লক্ষ টাকা। আর মনে রাখবেন যে কোন ব্যবসা করার ক্ষেত্রে ভালো মার্কেটিং করা প্রয়োজন। তাই ডিজাইনিং এর উপর বেশি গুরুত্ব দেওয়া দরকার। এর সাথে সোশ্যাল মিডিয়াকে ভালোভাবে ব্যবহার করা যেতে পারে।

Related Articles

Back to top button