অন্যান্যসেরা খবর

প্রতিমাসে ৪৫ হাজার টাকা পর্যন্ত পাবেন পেনশন! শুধুমাত্র মহিলাদের জন্য এই নতুন স্কিম নিয়ে এল সরকার

সমাজের একটা চিরাচরিত ধারণা যে, মহিলা মানেই হাতাখুন্তি আর বাড়ির রান্নাঘর আর পুরুষ অর্থাৎ যিনি উপার্জন করে আনবেন। যোগ্যতা থাকলেও একজন মেয়ে বাইরে গিয়ে উপার্জন করে আনবেন এ যেন এক অকল্পনীয় বিষয় আমাদের সমাজে।

তবে সময়ের সাথে সাথে বদলেছে পরিস্থিতি। মহিলারা যে এখন স্বনির্ভর হতে চাইছেন তাই নয়, সাথে সাথে পুরুষ নির্ভরশীলতাও কমছে তাদের। চাকরি, ব্যবসা থেকে রান্নাঘর এখন সবজায়গাতেই অবাধ বিচরণ তাদের। তবুও সমাজের কোনো একটা স্তরের মহিলারা এখনও সংসারে পুরুষের উপরেই নির্ভর করে থাকেন।

আর এই কারণেই মহিলাদের অগ্রগতির জন্য সরকারের তরফ থেকে বিভিন্ন প্রকল্প ঘোষণা করা হয়ে থাকে। যেমন কেন্দ্রীয় সরকারের এক বিশেষ প্রকল্প সুকন্যা সমৃদ্ধি প্রকল্প (Sukanya Samriddhi Yojana)। যাতে মেয়াদ শেষে এককালীন একটা মোটা টাকা হাতে পাওয়া যায়।

যদিও এই প্রকল্পটি মূলত দেশের কন্যা সন্তানদের উচ্চ শিক্ষার জন্য আনা হয়েছে। যাতে কোনো মেয়েকেই অর্থের অভাবে পড়াশোনা ছাড়তে না হয় সেই কথা মাথায় রেখেই সরকারের এই চিন্তাভাবনা। কিন্তু যেসমস্ত মহিলা ইতিমধ্যেই সংসারের যাঁতাকলে পড়ে গেছেন তাদের কী উপায় হবে?

জানিয়ে রাখি এবার থেকে তাদের জন্যেও নতুন প্রকল্প নিয়ে এসেছে সরকার। এইধরনের মহিলাদের জন্য সরকারের পক্ষ থেকে পেনশন প্রকল্প (Pension for Women) চালু করা হয়েছে। এই পেনশন প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে যেমন একটা টাকা হাতে আসবে তেমনই এককালীন একটা মোটা অঙ্কের টাকাও হাতে পাবেন মহিলারা। চলুন জেনে নিই কীভাবে পাওয়া যাবে এই সুবিধা।

জানিয়ে রাখি, এই সুবিধা পেতে হলে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতিমাসে একটা টাকা সঞ্চয় করতে হবে আপনাকে। এবার সেই টাকার উপর বাৎসরিক ১২-১৪ শতাংশ সুদ পাবেন উপভোক্তা। এরপর ঐ মহিলার ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পর মাসিক একটা পেনশন পেতে থাকবেন তিনি। এবং এর পাশাপাশি মোট সঞ্চয়ের ২৫% এককালীন টাকাও পাবেন ঐ মহিলা। এছাড়াও সবচেয়ে ভালো দিক হলো, এই প্রকল্পে সঞ্চয় করা সমস্ত টাকাই সম্পূর্ণ ট্যাক্স ফ্রী।

বোঝানোর স্বার্থে বলি কোনো মহিলা যদি ৩০ বছর বয়স থেকে মাসিক ৫ হাজার টাকা করে সঞ্চয় করা শুরু করে তাহলে ৬০ বছর পর ১২ শতাংশ সুদ সহ সেই টাকা হবে ১ কোটি ১২ লক্ষ টাকা। এবার ঐ উপোভক্তা ৬০ বছর বয়স পূর্ণ করার পর থেকে প্রতিমাসে ৪৫ হাজার টাকা করে পেনশন পেতে শুরু করবেন। এর সাথে মোট সঞ্চয়ের ২৫% অর্থাৎ প্রায় ৪৫ লক্ষ‌ টাকা নগদ পাবেন। জানিয়ে রাখি, ১৮ থেকে ৬০ বছর বয়সি যে কেউ এই প্রকল্পে টাকা রাখতে পারবেন।

Related Articles

Back to top button