অন্যান্যসেরা খবর

দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য সুখবর, প্রতিদিন ২ টাকা রাখলেই মিলবে ৩৬,০০০ টাকা! রইল সরকারের দুর্দান্ত স্কিম

সরকারি এবং বেসরকারি কর্মচারী ইপিএফও(EPFO) স্কিমের(Scheme) মাধ্যমে প্রত্যেক মাসে কিছু টাকা জমিয়ে অবসর গ্রহণের সময় একটা মোটা অর্থ পেনশন(Pension) পান। কিন্তু শ্রমিক, দিনমজুর, পরিচারিকা, সাধারণ কর্মচারী এদের ক্ষেত্রে কিন্তু অবসর সময়ে পেনশনের কোন সুযোগ থাকে না।

আর তাই এই শ্রেণীর মানুষদের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে নিয়ে আসা হয়েছে নতুন একটি স্কিম। এই স্কিমের নাম ‘প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা’(Pradhan Mantri Shram Yogi Maandhan Yojana)। এখানে আপনি প্রতিমাসে ৫৫ টাকা করে ইনভেস্ট করলে প্রত্যেক মাসে পেতে পারেন ৩০০০ টাকা পেনশন! বর্তমানে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের সংখ্যা প্রায় ৪২ কোটি।

এই যোজনা নিয়ে আসা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। প্রতিদিন ২ টাকা করে বিনিয়োগ করলেও বছরে ৩৬০০০ টাকা পেনশন এর সুবিধা রয়েছে। ৬০ বছর বয়সের পর থেকে শ্রমিকরা এই সুবিধা পাবেন। এক্ষেত্রে তারা প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন লাভ করতে পারবেন।

মেয়াদপূর্তির সময় যদি আবেদনকারী মারা যান তাহলে তার স্ত্রী কিংবা স্বামী পেনশন এর অর্ধেক টাকার মালিক হবেন। এক্ষেত্রে ১৮ থেকে ৪০ বছর বয়সের যে কোন ব্যক্তি প্রত্যেক মাসে ৫৫ টাকা থেকে ২০০ টাকার মধ্যে যে কোন অর্থে ব্যাংকে জমা করলেই বার্ষিক ৩৬০০০ টাকা পেনশন পেতে পারেন।

আবেদনকারী ব্যক্তির বয়স যখন ৬০ বছর পূর্ণ হবে সেই সময় তিনি পেনশন যোজনার জন্য আবেদন করতে পারেন। একটি নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পরিমাণ পেনশন ব্যক্তির একাউন্টে প্রত্যেক মাসে জমা হতে থাকবে। তবে এটা মনে রাখতে হবে এই সুবিধা কেবলমাত্র বিবাহিত স্বামী এবং স্ত্রীর ক্ষেত্রে প্রযোজ্য রয়েছে।

আরেকটা জিনিস অবশ্যই মনে রাখতে হবে যদি ১৮ বছর বয়সে কোন ব্যক্তি খাতে টাকা রাখতে শুরু করেন সে ক্ষেত্রে প্রত্যেক মাসের ৫৫ টাকার নিয়ম থাকলেও যদি আবেদনকারীর বয়স ৪০ বছর হয় সেক্ষেত্রে মাসিক ৩০০০ টাকা পেনশন পেতে চাইলে ওই ব্যক্তিকে প্রত্যেক মাসে ২০০ টাকা করে জমা দিতে হবে। তাহলে আর দেরি না করে ঝটপট গিয়ে ব্যাংকে এ্যাকাউন্ট খুলে ফেলুন আর অবসর জীবনে নিশ্চিন্তে সময় কাটান।

 

 

 

Related Articles

Back to top button