বিনোদনসেরা খবর

UTS এ বড়সর পরিবর্তন আনলো ভারতীয় রেল, এবার খুশিতে মেতে উঠবে প্রতিটি রেল যাত্রী

যাত্রীদের জন্য সর্বদাই দরাজ দিল ভারতীয় রেলের। ভ্রমণ আরো সুগম এবং মধুর করে তুলতে প্রত্যহই নয়া পদক্ষেপ নেয় রেল। দেশের অন্দরে সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস হোক অথবা বুলেট ট্রেনের মত মডার্ন রেল চালানো হোক অথবা বিশ্রামের জন্য স্টেশনের মধ্যে এক্সিকিউটিভ লাউঞ্জের ব্যবস্থা করা।

যাত্রীদের স্বার্থে একেরপর উপযোগী ব্যবস্থা নিয়েছে রেল। আর এবার রেল আরো এক সুসংবাদ নিয়ে এক যাত্রীদের জন্য। টিকিট বুকিংয়ের জন্য রেলের কাছে দুটি প্ল্যাটফর্ম রয়েছে। সংরক্ষিত টিকিট বুক করার জন্য IRCTC রেল কানেক্ট অ্যাপ এবং অসংরক্ষিত টিকিট বুক করার জন্য রয়েছে UTS (Unreserved Ticketing System) অ্যাপ।

দুই ক্ষেত্রেই ভিন্ন প্রয়োজনে যাত্রীরা নিজেদের পছন্দমতো টিকিট কাটতে পারেন। এজন্য প্রয়োজন হবেনা স্টেশনে গিয়ে টিকিটের জন্য লাইন দেওয়ার। আজকের প্রতিবেদনে আমরা অবশ্য UTS অ্যাপের নয়া ফিচার নিয়ে আলোচনা করবো। সেখানে রেল যাত্রীদের সুবিধার্থে এক নয়া ফিচার লঞ্চ করেছে।

এতদিন অবধি অসংরক্ষিত টিকিট বুক করার ক্ষেত্রে যাত্রীরা স্টেশন থেকে ৫ কিমি দূর থেকে UTS অ্যাপ ব্যবহার করে টিকিট কেটে নিতেন। কিন্তু শহরতলি এলাকার জন্য সেই রেঞ্জ বাড়িয়ে ২০ কিমি করার সিদ্ধান্ত নিয়েছে রেল।

UTS ব্যাবহার করে যাত্রীরা সাবআর্বান রুটে ৫ কিমি দু থেকেই টিকিট বুক করতেন। আর্বান যাত্রীদের জন্য সেই সীমা ছিল ২ কিমি। প্রসঙ্গত মাথায় রাখবেন এই অ্যাপ থেকে সংরক্ষিত আসনের টিকিট বুক করা যায়না। এক্ষেত্রে টিকিট প্রিন্ট করার দরকার পড়েনা, অ্যাপ থেকেই টিকিট শো করা যায়। গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপটি ডাউনলোড করা যায়।

Related Articles

Back to top button