অন্যান্যভারতসেরা খবর

এবার থেকে টিকিট কনফার্ম না হলেও চাপতে পারবেন ট্রেনে, যাত্রী সুবিধার্থে নয়া আইন রেল কর্তৃপক্ষের

ভারতের বিভিন্ন প্রান্তে পৌঁছাতে রেলের অগ্রণী ভূমিকা রয়েছে। সেজন্য প্রত্যহ লাখো ট্রেন চালায় রেল কর্তৃপক্ষ। কিন্তু জনসংখ্যা বেশি হওয়ার কারণে অনেক সময়ই কনফার্ম টিকিট মেলেনা। কিন্তু অত্যন্ত প্রয়োজনে যাই হোক করে ট্রেনে চেপে যেতে হয়। আর তারফলে ভারী জরিমানা দিতে হয় যাত্রীদের।

কিন্তু এবার আপনাদের যে নিয়ম সম্পর্কে জানাবো তাতে কিন্তু টিকিট কনফার্ম না হলেও ট্রেনে চাপতে পারবেন আপনি। এই নিয়ে নতুন নিয়ম জারি করেছে রেলওয়ে। সেখানে ডেবিট কার্ড দিয়ে ট্রেনের ভাড়া বা জরিমানা দিতে পারেন আপনি। অর্থাৎ এখন যদি আপনার কাছে ট্রেনের টিকিট না থাকে, তাহলে ট্রেনে ওঠার পরে কার্ড দিয়ে পেমেন্ট করে টিকেট নিতে পারেন আপনি।

রেলওয়ের নিয়ম অনুযায়ী, আপনার কাছে যদি সংরক্ষিত আসন না থাকে এবং একান্ত জরুরি প্রয়োজনে আপনাকে ট্রেনে করে কোথাও যেতে হয়, তাহলে আপনি শুধুমাত্র প্ল্যাটফর্ম টিকেট নিয়েই ট্রেনে উঠতে পারবেন। কিন্তু সেই টিকিট দিয়ে ট্রেনে ভ্রমণ করতে পারেন না আপনি।

তাই ট্রেনে উঠেই টিকিট চেকারের কাছে গিয়ে টিকিট করিয়ে নিতে হবে। তবে এর জন্য, আপনাকে একটি প্ল্যাটফর্ম টিকিট সাথে নিয়ে অবিলম্বে TTE-এর সাথে যোগাযোগ করতে হবে। মাথায় রাখবেন আপনার কাছে প্ল্যাটফর্ম টিকিট না থাকলে কিন্ত ভারী অংকের জরিমানা করা হতে পারে।

 

 

তাছাড়া রেল বর্তমানে টিকিট চেকারদের হ্যান্ড হেল্ড টার্মিনাল নামক যন্ত্র দিচ্ছে। নতুন এই যন্ত্রগুলোর দ্বারা আপনি সহজেই টিকিট কেটে নিতে পারেন। আসলে এতদিন যে POS মেশিনগুলো ছিল সেখানে 2G সিম লাগানো ছিল, কিন্তু 4G সিমে আপগ্রেড করার ফলে জরুরি অবস্থায় ট্রেনে উঠেও টিকিট কাটতে পারেন আপনি।

Related Articles

Back to top button