বিনোদনসেরা খবর

‘তখন বোকা ছিলাম তাই দেবদাস করতে রাজি হয়েছিলাম’, কালজয়ী ছবি নিয়ে বিষ্ফোরক মন্তব্য শাহরুখ খানের

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস ‘দেবদাস’ (Devdas)। বাংলা, হিন্দি মিলিয়ে সেলুলয়েডের পর্দায় একাধিক বার চিত্রিত হয়েছে দেবদা-পারো-চন্দ্রমুখীর অসমাপ্ত কাহিনি। পিছিয়ে নেই বলিউডও। মোট দুবার চিত্রায়ন করা হয়েছে এই কালজয়ী উপন্যাসকে। তারমধ্যে সঞ্জয় লীলা বানসালির তৈরি করা ‘দেবদাস’ আলাদাই ইতিহাস গড়েছে।

এই ছবিতে অভিনয় করেছেন শাহরুখ খান (Shahrukh Khan), ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan) এবং মাধুরী দীক্ষিতকে (Madhuri Dixit)। আজ থেকে ২০ বছর আগে সাল ২০০২ তে সেলুলয়েডের পর্দায় মুক্তি পেয়েছিল ছবিটি। সেই বছরের সবচেয়ে বেশি ব্যয়বহুল এবং ব্যবসা সফল ছবি ছিল এটি। পাশাপাশি মন কেড়েছিল প্রত্যেকের অভিনয় এবং সঞ্জয় লীলা বানসালির অনবদ্য পরিচালনা।

কিন্তু জানেন কি, এই ছবির জন্য শাহরুখের দেশজুড়ে জয়জয়কার হলেও অভিনেতা নিজে খুশি ছিলেননা। উলটে ‘দেবদাস’ ছবি করার জন্য নিজেকে ‘বোকা’ বলেও দাবি করেছেন তিনি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বছর কয়েক আগে ‘দ‍্য ডায়লগ অফ দেবদাস’ বই প্রকাশ অনুষ্ঠানে নিজের অনুভূতি শেয়ার করতে গিয়ে এই কথা বলেছিলেন তিনি।

অভিনেতার মতে, তিনি বোকা ছিলেন বলেই নাকি এই ছবি করতে রাজি হয়েছিলেন। ছবি রিলিজ হওয়ার পর তার মনে হয়েছিল যে, এই ছবির জন্য রাজি না হলেই ভালো হত। শাহরুখের কথায়, ‘আমার বাবা মায়ের খুব পছন্দ ছিল দেবদাস। আমার বয়স তখন কম ছিল। রাজি হয়ে খুব বোকামি করেছিলাম। কিন্তু দিলীপ সাহাবের আশীর্বাদ ছিল আমার সঙ্গে।’

প্রসঙ্গত, বলিউড প্রথম যে ‘দেবদাস’ বানিয়েছিল তাতে অভিনয় করেছিলেন দিলীপ কুমার। বিমল রায় পরিচালিত এই ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালে। দিলীপ কুমার বরাবরই শাহরুখকে ভালোবাসতেন। নিজের সন্তানের মত আদর যত্ন করতেন তার। আসলে নিঃসন্তান দিলীপ কুমার, সায়রা বানুর কাছে শাহরুখ ছিল তাদের ছেলের মত।

এমতাবস্থায়, অনুষ্ঠানে শাহরুখকে যখন প্রশ্ন করা হয়, ছবিতে তিনি কি দিলীপ কুমারকে নকল করার চেষ্টা করছিলেন? জবাবে শাহরুখ বলেন, ‘দিলীপ সাহাবকে নকল করা যায় না। কারোর সাহস নেই যে সে তাঁকে নকল করবে। আর যদি কেউ সাহস করেও সে তাহলে আমার মতো বোকা।’

Related Articles

Back to top button