বিনোদনসেরা খবর

‘ভারত মহান দেশ’, এই ৮ জন বিখ্যাত ব্যাক্তি যারা ভারতকে ভালোবেসে নিজেদের দেশ ছেড়ে চলে আসেন

ভারত এমন একটি দেশ, যেই দেশকে নিয়ে মানুষের মধ্যে একটা বিরাট ভালোলাগা ভালোবাসা কাজ করে। এমনকি এই দেশে এমন একটা ব্যাপার আছে যা সকলকে আকর্ষণ করে। আর এই টানের জন্যই অন্য দেশের বিখ্যাত সব মানুষেরা ভারতের বাসিন্দা হতে চান। এই তালিকায় পাকিস্তানের কিছু শিল্পী রয়েছেন। আজকের এই প্রতিবেদনে এমন কিছু ব্যক্তির কথা জানাবো যারা ভারতকে ভালোবেসে পাকিস্তান থেকে এদেশে পুরোপুরি চলে এসেছেন।

১. ইউসুফ খান / দিলীপ কুমার- ভারতের এই জনপ্রিয় বলিউড অভিনেতার জন্ম পাকিস্তানের পেশোয়ারে। দেশভাগের আগেই তিনি বলিউডে নিজের ছাপ তৈরি করেছেন। এরপর ভারত পাকিস্তান যখন ভাগ হয়ে যায় তখন তিনি আর পেশোয়ারে ফিরে আসেননি। বরং ভারতে থেকে একের পর এক সুপারহিট সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন।

২. আদনান সামি- বলিউডের একজন জনপ্রিয় গায়ক আদনান সামি। গায়ক হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে তিনি ভারতে এসেছিলেন। এরপর ভারতে স্থায়ীভাবে থাকার জন্য সিদ্ধান্ত নেন তিনি। ভারতের নাগরিকত্ব নিয়ে এখন ভারতে রয়েছেন।

৩. মনমোহন সিং- ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ পাকিস্তানে জন্মগ্রহণ করেছিলেন। পরবর্তীকালে ভারতে এসে ভারতের স্থায়ী নাগরিক হয়ে ওঠেন।

৪. এল কে আডবাণী- এই আদ্ভানি ও পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু দেশভাগের পর তিনি ভারতে চলে আসেন।

৫. ওস্তাদ বড়ে গোলাম আলী খান- গানের জগতের একজন বিখ্যাত মানুষ ইনি। যার গান এখনো মানুষের হৃদয় ছুঁয়ে যায়। এই বিখ্যাত মানুষ ও পাকিস্তানের কাসুরে জন্মগ্রহণ করেন।

৬. বেগম বুধ- হিন্দি চলচ্চিত্রের একজন জনপ্রিয় অভিনেত্রী ছিলেন বেগম। পাকিস্তানের ঝিলামের বাসিন্দা ছিলেন। তবে ভারতে এসে বলিউডে নিজের জায়গা গড়ে তুলেছিলেন এই অভিনেত্রী।

৭. সাহির লুধিয়ানভি- এই জনপ্রিয় গীতিকার ও কবি পাকিস্তানের বাসিন্দা হয়ে ভারতে এসেছিলেন। এনার আসল নাম আব্দুল হাই সাহির। শোনা গিয়েছিল তিনি পাকিস্তান এমন একটি রচনা লিখেছিলেন, যা সরকারের বিরুদ্ধে বলে মনে করা হয়েছিল। তাই তার বিরুদ্ধে পাকিস্তান সরকার ওয়ারেন্ট জারি করে। এরপর তিনি ১৯৪৯ সাল নাগাদ দিল্লিতে চলে আসেন।

৮.যোগেন্দ্র নাথ মন্ডল- পাকিস্তানের প্রথম শ্রম ও আইনমন্ত্রী যোগেন্দ্রনাথ মণ্ডল ছিলেন তপশিলি জাতির নেতা এবং মুসলিম লীগের একজন মিত্র। সেখানে হিন্দুদের ওপর খারাপ আচরণ দেখে তিনি ভারতে চলে এসেছিলেন।

Related Articles

Back to top button