বিনোদনসেরা খবর

সালমন থেকে আমির, গত ১০ বছরে কয়েকশো কোটির ব্যবসা করেছে এই ৫ সুপারহিট সিনেমা

বিনোদন জগতের ক্ষেত্রে সিনেমা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে অতিথি প্ল্যাটফর্ম দর্শকদের বিনোদন জগতের সক্ষম হয়েছে। এইসব সিনেমা একদিকে যেমন বিনোদন জোগায়, আবার কিছু কিছু সিনেমা আছে যেগুলো আমাদের শিক্ষা দেয়। গত এক দশকে ভারতীয় সিনেমার ক্ষেত্রে বিপুল পরিবর্তন ঘটেছে। পরিচালকেরা এখন বিগ বাজেটের ছবি বানাচ্ছেন। এর সাথে উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়। এখন যে কোন সিনেমা একটু সফল হলেই তা বক্স অফিসে একশো কোটি টাকার ওপরে আয় করে ফেলছে। আজকের এই প্রতিবেদনে এমন কয়েকটি সিনেমার কথা আলোচনা করব যেগুলো গত এক দশকে বক্স অফিসে প্রচুর অর্থ সংগ্রহ করেছে।

১) দঙ্গল (Dangal)-

২০১৬ সালের ২৩ ডিসেম্বর মুক্তি পায় দঙ্গল সিনেমা। যেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান, সানিয়া মালহোত্রা, ফাতিমা সানা শেখ, জাইরা ওয়াসিম সহ অন্যান্যরা। নিতেশ তিওয়ারি পরিচালিত সিনেমা সেইবছর অন্যতম সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচনা করা হয়। এই ছবির বক্স অফিস কালেকশন ছিল ৩৮৭ কোটি টাকা। আর বিশ্বব্যাপী কালেকশন ছিল ২০২৪ কোটি টাকা।

২) বাহুবলী 2: দ্য কনক্লুশন (baahubali 2: the conclusion)-

এই ছবিটি ২০১৭ সালের ২৮ এপ্রিল মুক্তি পায়। এই ছবির পরিচালক এস এস রাজামৌলি বাহুবলির দুর্দান্ত সাফল্যের পর ছবি নির্মাণ করেন। এই ছবিতে প্রভাস, অনুষ্কা শেট্টি, তামান্না ভাটিয়া, রানা দাগগুবাতি রানা দাগুবতির মত অভিনেতা ছিলেন। এই ছবির বক্স অফিস কালেকশন ৫১১ কোটি টাকা। আর সারা বিশ্বব্যাপী বক্স অফিস কালেকশন ১৮১০ কোটি টাকা।

৩) বজরঙ্গি ভাইজান (Bajrangi Bhaijaan)-

২০১৫ সালের ১৭ জুলাই মুক্তি পায় এই ছবি। সালমান খান, করিনা কাপুর খান, হারশালি মালহোত্রা অভিনীত ছবি সেই বছর দারুণ সফল হয়েছিল। এই ছবির বক্স অফিস কালেকশন ৩২০ কোটি টাকা। আর বিশ্বব্যাপী কালেকশন ছিল ৯৬৭ কোটি টাকা।

৪) পিকে (PK)-

২০১৪ সালের ১৯ ডিসেম্বর এই ছবি মুক্তি পায়। আমির খান, সুসান সিং রাজপুত, অনুষ্কা শর্মা, বমান ইরানি অভিনীত এই ছবি বক্স অফিসে সুপারহিট হয়। রাজকুমার হিরানি পরিচালিত এই ছবির বক্স অফিস কালেকশন ছিল ৩৪০ কোটি টাকা আর সারা বিশ্বব্যাপী কালেকশন ছিল ৮৩২ কোটি টাকা।

৫) ওয়ার (War)-

২০১৯ সালের ২ অক্টোবর মুক্তি পায় হৃত্বিক রোশন, টাইগার শ্রফ, বাণী কাপুর অভিনীত এই ছবি। রিত্তিকের ক্যারিয়ারের অন্যতম সফল ছবি এটি। এই ছবির বক্স অফিস কালেকশন চোখে পড়ার মতো। বক্স অফিস কালেকশন ছিল ৩১৮ কোটি টাকা। আর সারা বিশ্বব্যাপী আয় করেছিল ৪৮০ কোটি টাকা।

Related Articles

Back to top button