বিনোদনসেরা খবর

শুধু অনুপম খের নয়, এই ৮ জন বলিউড অভিনেতার নামও রয়েছে ‘কাশ্মীরি পণ্ডিতদের’ তালিকায়

কাশ্মীর এমন এক জায়গা যা একদিকে তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত, অন্যদিকে সন্ত্রাসমূলক ঘটনার জন্য বিতর্কিত। এর পিছনে বিচ্ছিন্নতাবাদী নেতারা এবং পিওকে (পাকিস্তান অধিকৃত কাশ্মীর) দায়ী। এর সাথে আবার ‘কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগ’-এর মতো ঘটনাও কাশ্মীরের সঙ্গে সম্পর্কিত। সম্প্রতি মুক্তি পাওয়া ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ এই ঘটনা সম্পর্কে দেখানো হয়েছে। এই ঘটনার শিকার অনুপম খেরও এই সিনেমায় অভিনয় করেছেন, অভিনেতার পরিবারও ১৯৯০ সালের সেই কালো ঘটনার শিকার হয়েছিলেন।

বলিউডে এমন কয়েকজন কাশ্মীরি পন্ডিত রয়েছেন, যারা অভিনয়ের সাথে যুক্ত আছেন। আজ তাদের সম্পর্কে জানবো।

১)মোহিত রায়না- বড়পর্দা, ছোটপর্দা ও ওটিটিতে চুটিয়ে কাজ করছেন মোহিত। তিনি ‘দেওন কে দেব মহাদেব’-এ ভগবান শিবের ভূমিকার জন্য বিখ্যাত হয়েছিলেন। মোহিত রায়নাও একজন কাশ্মীরি পণ্ডিত, যিনি ১৪ আগস্ট ১৯৮২ সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি জম্মুতে বড় হয়েছেন এবং জম্মুর কেন্দ্রীয় বিদ্যালয় থেকে তার স্কুলিং করেছেন।

২) কুনাল খেমু- অনেকেই হয়তো জানেন না যে কুনাল খেমুও একজন কাশ্মীরি পণ্ডিত। তিনি ১৯৮৩ সালের ২৫ মে একটি কাশ্মীরি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম রবি খেমু এবং মায়ের নাম জ্যোতি খেমু। কুনালের জন্ম জম্মুতে এবং পরে তার পরিবার মুম্বাইতে চলে আসে। বলিউডে এখন ওয়েব সিরিজ থেকে ছবি সবজায়গাতেই ভালো কাজ করছেন।

৩) কিরণ কুমার- বলিউড অভিনেতা কিরণ কুমার দীর্ঘদিন ধরে বলিউড ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। তিনি ১৯৬০ সালের লাভ ইন সিমলা চলচ্চিত্র দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু করেন। কিরণ কুমার কাশ্মীরি পণ্ডিত পরিবারের অন্তর্গত। যেহেতু তার বাবা কাশ্মীর থেকে মুম্বাই এসেছিলেন, তাই তিনি মুম্বাইতেই জন্মগ্রহণ করেছিলেন।

৪) এম কে রায়না- এম কে রায়না (মহারাজ কৃষ্ণ রায়না), যিনি গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি, রাব নে বানা দি জোড়ি এবং তারে জমিন পার-এর মতো ছবিতে অভিনয় করেছেন। এই অভিনেতাও একজন কাশ্মীরি পণ্ডিত। তিনি ২৪ জুলাই ১৯৪৮ সালে শ্রীনগরে জন্মগ্রহণ করেন।

৫) রাজকুমার- অভিনেতা রাজকুমারও একজন কাশ্মীরি পণ্ডিত ছিলেন। তার আসল নাম কুলভূষণ পণ্ডিত। রাজকুমার লোরালাই (পাকিস্তান) এ এক কাশ্মীরি পন্ডিত পরিবারে জন্মগ্রহণ করেন।

৬) এ.কে. হাঙ্গাল- ‘শোলে’ ছবির রহিম চাচা ওরফে এ.কে. হাঙ্গাল কাশ্মীরি পণ্ডিত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯১৪ সালের ১ ফেব্রুয়ারি পাঞ্জাবের শিয়ালকোটে জন্মগ্রহণ করেন। তিনি থিয়েটারেও খুব সক্রিয় ছিলেন।

৭) জীবন- খলনায়ক জীবনের আসল নাম ওমকার নাথ ধর। তিনি ১৯১৫ সালের ২৪ অক্টোবর কাশ্মীরি পন্ডিত পরিবারে জন্মগ্রহণ করেন। একইসঙ্গে তাঁর সম্পর্কে বলা হয়, তিনি পকেটে মাত্র ২৬ টাকা রেখে কাশ্মীর থেকে মুম্বাই পালিয়েছিলেন।

৮) সঞ্জয় সুরি- সঞ্জয় সুরিও একজন কাশ্মীরি পণ্ডিত। ১৯৯০ এর দশকে কাশ্মীর থেকে দেশান্তরিত হতে বাধ্য হওয়া ব্যক্তিদের মধ্যে তার পরিবারও ছিল। তার বাবা ৩২ বছর আগে সন্ত্রাসী হামলার সময় গুলিবিদ্ধ হয়েছিলেন।

Related Articles

Back to top button