Papiya Paul

কোন দেশের পাসপোর্ট সবথেকে শক্তিশালী? নামটা শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন আপনি

নিউজশর্ট ডেস্কঃ কোন দেশের পাসপোর্ট(Passport) সবচেয়ে শক্তিশালী? বর্তমানে মাথাচাড়া দিয়ে উঠেছে এই প্রশ্ন। বিগত কয়েক বছর ধরেই ওঠা নামা চলছিল। অবশেষে ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেল এই দেশের পাসপোর্ট।

   

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট(World’s Strongest Passport) জাপানের। কারণ হিসেবে জানা যাচ্ছে, এই দেশের একটি পাসপোর্ট এর মাধ্যমেই ১৯৩ টি দেশে ভিসা মুক্ত প্রবেশাধিকার মেলে। হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২৩ এ বিশ্বের সেরা পাসপোর্ট এর তালিকায় প্রথম স্থান দেওয়া হয়েছে জাপানকে।

দ্বিতীয় স্থানে নাম উঠে এসেছে এশিয়ার আরও দুই দেশ সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়ার। এই পাসপোর্ট দিয়ে ১৯২ টি দেশে ভিসা মুক্ত প্রবেশাধিকার মেলে। তিন নম্বরে উঠে এসেছে জার্মানি এবং স্পেন। মিলবে ১৯০টি দেশে ভিসামুক্ত ভ্রমণের অধিকার।

Passport

অন্যদিকে, তুলনাস্বরূপ, ভারতের পাসপোর্টধারী ব্যক্তি মোট ৫৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। এগিয়ে জায়গায় রয়েছে মৌরিতানিয়ান এবং উজবেকিস্তানের পাসপোর্ট। ভারতের অবস্থান আগের তুলনায় ২ ঘর এগিয়েছে। এর আগে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ভারতের অবস্থান ছিল ৮৭। সেখান থেকে বেড়ে ৮৫-তে পৌঁছেছে।