অন্যান্যসেরা খবর

এই গাছ চাষ করেই কোটিপতি হয়েছেন কৃষক, আপনি চাইলেও শুরু করতে পারেন, সরকারও করবে সাহায্য

বাঁশ এমন একটি গাছ যেটা বহু কাজে ব্যবহার করা হয়। এই বাঁশ চাষ করেও ভালো মুনাফা অর্জন করা যায়। এই বাঁশ চাষ করে অনুর্বর জমিকে উর্বর করে তোলা যায়। এখন এই চাষে সরকারের পক্ষ থেকে এখন ৫০% ভর্তুকি দেওয়ার ঘোষণা করা হয়েছে। তবে এই গাছ চাষ করে একজন ব্যক্তি রাতারাতি কোটিপতি হয়ে গিয়েছেন। আজকের এই প্রতিবেদনে তার সম্পর্কে আপনাদেরকে জানাবো।

মহারাষ্ট্রের ওসমানাবাদের নিপানি গ্রামের কৃষক রাজ শেখর পাটিল। তিনি তার জমিতে ৪০ হাজার বাঁশ গাছ লাগিয়েছিলেন। আর মাত্র দুই থেকে তিন বছরের মধ্যেই সেখান থেকে ১০ লাখ বাঁশ উৎপাদিত হয়েছে। এর ফলে বহু মানুষ তার কাছ থেকে বাঁশ কিনতে আসেন। প্রথম বছরেই ওই কৃষক প্রায় এক লক্ষ টাকার বাঁশ বিক্রি করেছিলেন। পরের বছর থেকে তিনি প্রচুর টাকা আয় করেন।

এরপর নিজের জমির পরিমাণ আরও বাড়িয়েছেন তিনি। এখন তিনি প্রায় ৫৪ একর জমির মালিক। আর এই বাঁশ চাষ করেই কোটিপতি হয়েছেন সেই কৃষক। এখন ধীরে ধীরে সরকারের পক্ষ থেকেও এই চাষে সাহায্য করা হচ্ছে। এই চাষের মাধ্যমে বেকার যুবক ও কৃষকদের ৫০% ভর্তুকি দেওয়া হবে।

অন্যদিকে ছোট কৃষকদের প্রতি গাছে ১২০ টাকা ভর্তুকি দেওয়া হবে। তাহলে আপনি চাইলে এই বাঁশের ব্যবসা করে প্রচুর টাকা উপার্জন করতে পারেন। এক্ষেত্রে বিস্তারিত তথ্য আপনি ইন্টারনেটের মাধ্যমে জেনে নিতে পারেন।

Related Articles

Back to top button