worlds best school list where india has 5 school of top 10 contenders

পৃথিবীর সেরা ১০-এ জায়গা করেছে ভারতের এই ৫ টি স্কুল, লিস্টের নাম দেখলে চমকে যাবেন

সম্প্রতি ইংল্যান্ডের(England) মাটিতে পৃথিবীর সেরা স্কুলের প্রতিযোগিতা(World’s Best School Competition) হতে চলেছে। আর সেই প্রতিযোগিতার সেরা দশের তালিকা ইতিমধ্যেই সামনে এসেছে। আর এই তালিকায় রয়েছে বড় চমক। কারণ সেরা দশের মধ্যে মোট পাঁচটি স্কুল আমাদের ভারতের(India)। বিশ্বের তাবড় তাবড় স্কুলকে পেছনে ফেলে এগিয়ে গেছে আমাদের দেশ।

ইংল্যান্ডে এই পুরস্কারের আয়োজকদের মতে, এইসব স্কুলের পরিবেশ, এখানে কারা পড়ান, স্কুলের শিক্ষাগত মান কেমন এইসব দেখে বেছে নেওয়া হয় সেরা স্কুলটিকে। জানিয়ে রাখি, কেবল পরীক্ষার ফলাফল এই প্রতিযোগিতায় কোন অর্থ বহন করেনা। ‘কমিউনিটি কোলাবরেশন’ অর্থাৎ পরিবেশগত ক্ষেত্রে উদ্যোগ, উদ্ভাবন শক্তি, প্রতিকূলতা কাটিয়ে ওঠা এবং স্বাস্থ্যকর জীবনের মতো পাঁচটি বিভাগে বিভিন্ন স্কুলকে বেছে নেওয়া হয়। চলুন দেখে নিই ভারতের পাঁচটি স্কুলের নাম।

নগর নিগম প্রতিভা বালিকা বিদ্যালয় (এনপিবিভি) : তালিকার প্রথমে রয়েছে দিল্লির দিলশাদ কলোনির স্কুল নগর নিগম প্রতিভা বালিকা বিদ্যালয়। রাজধানী দিল্লির এই সরকারি স্কুলটি ‘কমিউনিটি কোলাবরেশন’-এ সেরার তালিকায় উঠে এসেছে।।

ওবেরয় ইন্টারন্যাশনাল স্কুল : তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বইয়ের ওবেরয় ইন্টারন্যাশনাল স্কুল। এটি মূলত একটি স্বতন্ত্র আন্তর্জাতিক বিদ্যালয়। এই বিদ্যালয়ের লক্ষ্য তার ছাত্রছাত্রী এবং আশেপাশের সম্প্রদায়ের কাছে আশা এবং সহানুভূতির বার্তা পৌঁছে দেওয়া।

রিভারসাইড স্কুল : গুজরাতে অবস্থিত এই স্কুলটি উদ্ভাবন শক্তির জন্য বিশ্বের সেরা স্কুল পুরস্কারের তালিকায় স্থান পেয়েছে। এটিও একটি ইন্টারন্যাশনাল স্কুল। বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে এই স্কুলটি। পাশাপাশি প্রশংসিত হয়েছে ‘আই ক্যান’ শিক্ষা-মডেল।

স্নেহালয় ইংলিশ মিডিয়াম স্কুল : তালিকার পরবর্তী নামটি হল মহারাষ্ট্রের আহমেদনগরের একটি দাতব্য স্কুল। এইচআইভি আক্রান্ত শিশুদের এবং যৌনকর্মীদের পরিবার থেকে উঠে আসা শিশুদের মূল জীবনে ফিরিয়ে আনার জন্য বিশ্বের সেরা স্কুল পুরস্কারের তালিকায় এসেছে এটি।

শিন্ডেওয়াড়ি স্কুল : তালিকার পরবর্তী নাম শিন্ডেওয়াড়ি মুম্বই পাবলিক স্কুল। লকডাউনের পরে শিক্ষার্থীদের শরীর এবং বৃহত্তর সম্প্রদায়ের মধ্যে কম অনাক্রম্যতা এবং দুর্বল পুষ্টির প্রভাবকে প্রতিরোধ করার জন্য ব্যাপক অবদান রয়েছে এই স্কুলের।

 

 

 

Avatar

Moumita

X