স্বাধীনতা দিবসের ছুটিতে দেখে নিন দেশাত্ববোধক এই ৬ টি বলিউড সিনেমা, গর্বিত হবেন আপনিও

আগামী ১৫ আগস্ট, ২০২৩, স্বাধীনতার(Independence Day) ৭৭ তম মহোৎসব উদযাপন করতে চলেছে ভারত(India)। দেশের প্রতিটি মানুষ এই বিশেষ দিনটির জন্য অধির আগ্রহে অপেক্ষা করে থাকে। আসলে ১৫ আগস্ট কেবল একটা তারিখ নয় আমাদের কাছে। এই দিন ভারতীয়দের মুক্তির দিন। দীর্ঘ ব্রিটিশ শাসনের হাত থেকে নিজেদের দেশ, নিজেদের অধিকার ছিনিয়ে নেওয়ার দিন ১৫ আগস্ট।

এই কাঙ্খিত স্বাধীনতা পেতে কত ভারতমাতার কোল খালি হয়েছে তার ইয়ত্তা নেই। কত বীর নিজেদের প্রাণ দিয়েছেন এই দিনটির জন্য তা ভোলার নয়। আর সেই বীর গাঁথাই নানান ছবির মাধ্যমে উঠে এসেছে নানান সময়। আমাদের ইতিহাস নিয়ে একাধিক ছবি তৈরি করেছে বলিউড(Bollywood)। স্বাধীনতা দিবসের প্রাক্কালে রইলো এমনই কিছু ছবির(Films) তালিকা।

১) লগান: আমির অভিনীত এই ছবিটি বলিউডের অন্যতম জনপ্রিয় ছবি। দেশপ্রেমকে কেন্দ্র করে তৈরি করা হয়েছিলো এই ছবিটি। এমনকি অস্কারের মঞ্চ অবদি পৌঁছেছিলো ছবিটি‌।

২) স্বদেশ: এই ছবিটি বলিউডের কাল্ট ক্লাসিক গুলির মধ্যে অন্যতম। শাহরুখ অভিনীত অধ্যতম সেরা ছবি স্বদেশ। কীভাবে একটা গ্রামের উন্নয়নের পেছনে জান লাগিয়ে দিতে পারে একটা মানুষ তাই ফুটে উঠেছিলো এই ছবিতে।

৩) তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র: ঐতিহাসিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করে নির্মিত এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন অজয় দেবগণ, সইফ আলি খান, কাজল, প্রমুখ। তানহাজি ঔরঙ্গজেবের কবল থেকে কোন্ধানা দূর্গ পুনরুদ্ধারের গল্প নিয়ে তৈরি এই ছবিটি।

৪) রং দে বাসন্তী: এই ছবিটি আজও মানুষের হৃদয়ে গেঁথে আছে। বিপ্লবী ভগৎ সিং এবং তাঁর ভাবনাকে নিজের মতো করে উপস্থাপন করেছিলেন পরিচালক। ছবিতে অভিনয় করেছেন আমির খান, সারা আলি খানের মতো বিশিষ্ট তারকারা।

৫) সর্দার উদ্ধম সিং : ভিকি কৌশল অভিনীত এই ছবিটি দেখলে চোখে জল আসতে বাধ্য। সেই সময় ব্রিটিশ শাসিত ভারত ঠিক কতটা নিপিড়ন সহ্য করেছিলো তাই দেখানো হয়েছে এই ছবিতে। না দেখে থাকলে আজই দেখে নিন ছবিটি।

৬) রোজা : নিজের স্বামীকে জঙ্গিদের হাতে থেকে রক্ষা করার জন্য এক স্ত্রী কী কী করতে পারে তাই দেখানো হয়েছে এই ছবিতে। মূখ্য ভূমিকায় অভিনয় করেছেন অরবিন্দ স্বামী এবং মধু।

Avatar

Papiya Paul

X