জানেন এই পৃথিবীতে প্রথম বিয়ে কে করেছিলেন? নামটা একেবারে চমকে যাওয়ার মত

নিউজশর্ট ডেস্কঃ First Marriage on Earth: ভারতে বিভিন্ন ধরনের নিয়ম রয়েছে। যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ নিয়ম হলো বিবাহ(Marriage)। এই বিয়ে শুধুমাত্র একটি ছেলে এবং মেয়েকে যুক্ত করে না, তার সাথেই দুটো অচেনা পরিবারের মধ্যেও সম্পর্ক তৈরি করে। আপনি কি কখনো ভেবে দেখেছেন! এই বিয়ের প্রথা প্রথম কে শুরু করেছিল?(First Marriage On Earth) এই নামটা শুনলে চমকে যাবেন। চলুন তাহলে পুরো বিষয়টা করে বলা যাক।

প্রাচীন ও পৌরাণিক কাহিনীর মাধ্যমে প্রতিটি ধর্মে বিবাহ সংক্রান্ত বিভিন্ন প্রথা ও আচার অনুসরণ করা হয়। হিন্দু পুরান অনুসারে, ভগবান ব্রম্মা, এই পৃথিবীর সৃষ্টি করেছিলেন। এই পৃথিবীর সৃষ্টির সময় একজন পুরুষ এবং মহিলার প্রয়োজন ছিল। আর তাই ভগবান ব্রহ্মা তার দেহকে দুই ভাগে ভাগ করেছিলেন, এই দুটো টুকরা মিলিত হয়েই একটি দেহের জন্ম হয়। এর জন্যই পুরুষ এবং নারীর উদ্ভব হয়েছিল।

পুরুষের নাম রাখা হয়েছিল মনু এবং নারীর নাম হয় শতরূপা। হিন্দু ধর্ম অনুসারে, মনু এবং শতরূপাকে পৃথিবীর প্রথম মানুষ হিসাবে ধরা হয়। ভগবান ব্রহ্মা এদেরকে পারিবারিক সামাজিক এবং সাংস্কৃতিক জ্ঞান প্রদান করেছিলেন। এরপরই মনু এবং শতরূপা পৃথিবীতে তাদের জীবন শুরু করেন।

আমরা যদি পৃথিবীতে প্রথম বিবাহ প্রথার প্রচলন কে করেছিলেন তার কথা বলি, তিনি হলেন ঋষি শ্বেত। এই বিবাহের প্রথায় সিঁদুর, মঙ্গলসূত্র এবং অন্যান্য নিয়মগুলোকে বিবাহের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। পৃথিবীতে ছেলে এবং মেয়ের একসঙ্গে বসবাসের জন্য বিবাহ প্রথা অনুসরণ করা হয়। যাতে করে পৃথিবীতে স্বামী এবং স্ত্রী সমান মর্যাদা এবং অধিকার পান।

Avatar

Papiya Paul

X