দুর্দান্ত স্পিড, Airtel, VI কে হাটিয়ে এই বিরাট এলাকা দখল করল JIO!

নিউজশর্ট ডেস্কঃ এই মুহূর্তে দেশের অন্যতম বৃহত্তম টেলিকম সংস্থা হল রিলায়েন্স জিও(Reliance Jio)। এই সংস্থার জনপ্রিয়তার মূল কারণ হলো সস্তা এবং দীর্ঘমেয়াদী প্ল্যান। গ্রাহকদের টানতে নিত্যনতুন প্ল্যান নিয়ে আসছে এই জিও। কম দামী ও বেশি দামী উভয়ের প্রিপেড প্ল্যান থাকার জন্য গরিব থেকে বড়লোক দুই শ্রেণীর লোকেরাই এই নেটওয়ার্ক ব্যবহার করে থাকেন।

আর এই টেলিকম সংস্থা দেশের প্রত্যন্ত গ্রামে তাদের নেটওয়ার্ক পৌঁছে দিতে সক্ষম হয়েছে। আর তাই এই সমস্ত কারণে ২০২৩ সালের জুলাই মাসে দেশের এলাকার বহু মানুষ এই টেলিকম অপারেটরের সঙ্গে যুক্ত হয়েছে। এর মূল কারণ হলো এই সংস্থার দুর্দান্ত পরিষেবা। ওপেন সিগন্যালের ডেটা অনুসারে, 4G উপলব্ধতার ক্ষেত্রেও Jio বাকি প্রতিযোগীদের তুলনায় অনেক এগিয়ে আছে।

Airtel এর সিইও গোপাল ভিট্টল বলেছেন যে, এয়ারটেল এবার গ্রামীন ভারতের গ্রাহকদের আকর্ষিত করার কাজে মনোনিবেশ করছে। আর Airtel কোন কোন গ্রামে ভালো পরিষেবা দেওয়া হবে, সেটার বিচার বিবেচনা করছে। সকলে মনে করছেন যে তারা গ্রাহকদের থেকে ইতিবাচক ফিডব্যাক পেতে পারে।

TRAI-এর তথ্য অনুযায়ী একটি বিস্তারিত তথা এখানে দেওয়া হলো, ২০২৩ সালের জুলাই মাসে Jio-র সাথে প্রায় ২ মিলিয়ন ব্যবহারকারী যুক্ত হয়েছে। তেমনি আবার একই সময়ে, Airtel এবং Vodafone Idea (Vi) যথাক্রমে ৫৪০,০০০ এবং ৬৯০,০০০ গ্রাহক হারিয়েছে। আর এরপরেই গ্রামে Jio-এর ১৯৪ মিলিয়ন (১৯.৪ কোটি) ব্যবহারকারী হয়ে গেছে। অন্যদিকে Airtel এবং Vi-এর যথাক্রমে ১৮ কোটি এবং ১১.১ কোটি ব্যবহারকারী রয়েছে।

Avatar

Papiya Paul

X