ঝকঝকে পরিষ্কার মেঝে, পরিচ্ছন্নতায় ১০০তে ১০০, ভারতের এই ৫ রেলস্টেশনে গেলে চমকে যাবেন

নিউজশর্ট ডেস্কঃ ভারতীয় যাতায়াতের অন্যতম ভরসা রেলপথ(Indian Railways)। সেই জন্যই একে বলা হয় ‘লাইফ লাইন অফ ইন্ডিয়া’। ভারতের এক বড় অংশের মানুষ নির্ভরশীল এই রেলপথের ওপর। প্রতিনিয়ত লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে এই ট্রেনের ভরসায়। সেই মতন রেলের তরফে নিত্যনতুন নিয়ে আসা হয় নানান নতুন নতুন সুবিধে। একদিকে যেমন আনা হয় বন্দেভারতের মতন ট্রেন তেমনই অন্যদিকে উন্নয়ন করা হয় রেল স্টেশনগুলিরও। স্টেশনগুলিকে সাজানো হয় আধুনিক নানা জিনিসের সাহায্যে। স্টেশনগুলিকে এক নজরে দেখে বোঝা দায় হয়ে যায় যে এটি বিমানবন্দর নাকি রেল ষ্টেশন ? পরিষ্কার পরিচ্ছন্নতাতেও সেরা এই স্টেশনগুলি। আজ তেমনই পাঁচ স্টেশনের হদিশ দেব আমরা।

১.) জয়পুর জংশন :-
রাজস্থানের রাজধানী জয়পুর। এই শহরকে বলা হয় পিঙ্ক সিটি। সারা বিশ্বে এই স্থানের এক আলাদাই মর্যাদা রয়েছে। গোটা বিশ্ব থেকে পর্যটকরা ঘুরতে আসেন এই স্থানে। আর শহরের মতন এখানে রেলওয়ে স্টেশনটিও তেমনই সুন্দর। এই স্টেশনটি খুবই ভালোভাবে পরিচালিত হয় এবং এটি খুবই পরিষ্কার- পরিচ্ছন্ন। এককথায় পুরো ঝকঝকে।

২.) জম্বু – তাওয়াই রেল ষ্টেশন:-
পৃথিবীর ভূস্বর্গ নামে খ্যাত কাশ্মীর। আর এর পাশে অবস্থিত জম্বুও তেমনই সুন্দর। পাহাড়ের কোলে অবস্থিত এই শহর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। আর এইখানে অবস্থিত রেল স্টেশনটি দেশের সবচেয়ে পরিষ্কার রেল স্টেশনগুলির মধ্যে অন্যতম। এই রেল স্টেশনকে জম্বু উপত্যকার প্রবেশদ্বারও বলা হয়।

৩.) বিজয়ওয়াড়া ষ্টেশন:-
বিজয়ওয়াড়া শহরটি একটি অত্যন্ত ধর্মীয় ও ঐতিহাসিক শহর। অন্ধ্রপ্রদেশে অবস্থিত এই শহরটি। দূর -দূরান্ত থেকে মানুষ বেড়াতে আসে এখানে। এখানকার রেলওয়ে স্টেশনটি অন্যতম পরিষ্কার-পরিচ্ছন্ন একটি স্টেশন।

৪.) হরিদ্বার:-
এটিও ভারতের অন্যতম বৃহত্তম একটি ধর্মীয় স্থান। উত্তরাখণ্ডের উপত্যকায় অবস্থিত এই শহর ধর্মপ্রাণ মানুষদের কাছে এক পণ্যভূমি। হরিদ্বার তীর্থযাত্রার জন্য এখানে সারা দেশ থেকে আসেন মানুষ। এখানকার রেলস্টেশনটিও খুব ভালোভাবে পরিচালিত হয়। এছাড়া এটি ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রেল স্টেশনগুলির মধ্যে একটি স্টেশন।

৫.) যোধপুর:-
রাজস্থানে অবস্থিত এই শহর পরিচিত ব্লু সিটি নামে। সারা বিশ্ব থেকে পর্যটকরা এখানে আসেন ঘুরতে। আকর্ষণীয় এই শহরে ঘুরে দেখার একাধিক জায়গা রয়েছে। এখানকার স্টেশনটিও খুবই পরিচ্ছন্ন। এই স্টেশনটি পুরস্কৃত হয়েছে দেশের ১ নম্বর রেল স্টেশন হিসেবে।

Avatar

Papiya Paul

X