চাকরির চিন্তায় উড়েছে ঘুম! এবার বাড়ি বসেই রোজগারের সুযোগ দিচ্ছে SBI, হবে প্রচুর ইনকাম

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময় শুধুমাত্র চাকরির পিছনে না হেঁটে বহু মানুষ ব্যবসার(Business) মাধ্যমে প্রচুর টাকা উপার্জন করতে চাইছেন। আর তাই বিভিন্ন রকমের ব্যবসার সম্পর্কে মানুষের আগ্রহ বাড়ছে। আপনিও যদি এরকম কোন ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে সাহায্য করবে ভারতের বৃহত্তম ব্যাঙ্ক SBI(State Bank Of India) সাধারণ মানুষের উদ্দেশ্যে নতুন ব্যবসা শুরু করার জন্য ভালো সুযোগ নিয়ে এসেছে এই ব্যাঙ্ক। আপনি একটি গ্রাহক পরিষেবা কেন্দ্র(Customer Service Point) শুরু করতে পারেন এবং সেখান থেকে প্রচুর টাকা উপার্জন করতেও পারেন।

এই গ্রাহক পরিষেবা কেন্দ্র কি? আমাদের দেশে যেভাবে আধার কার্ড সংক্রান্ত কাজগুলো সম্পূর্ণ করার জন্য আধার কার্ড কেন্দ্র স্থাপন করা হয়েছে। তেমনি ভাবেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যাংকের নানার কাজ করার জন্য গ্রাহক পরিষেবা কেন্দ্র তৈরি করা হচ্ছে। এটি একটি ফ্রাঞ্চাইজি। সাধারণ মানুষ এর দ্বারা টাকা উপার্জন করতে পারে। গ্রাহকদের সমস্ত রকমের প্রয়োজনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং তাদের সমস্যা সমাধানের চেষ্টা করা হয়।

এখানে গ্রাহকেরা টাকা জমা করা থেকে টাকা ট্রান্সফার পর্যন্ত করতে পারে। গ্রামীন কিংবা শহুরে এলাকায় আপনি যদি থাকেন সেখানে যদি কাছাকাছি কোন স্টেট ব্যাংকের শাখা না থাকে তাহলে ওই জায়গাতে আপনি গ্রাহক সেবা কেন্দ্র খুলতে পারেন। তবে এই কাজের জন্য আপনাকে সরাসরি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে হবে। ব্যাঙ্ক আপনার সমস্ত তথ্যগুলো পরীক্ষা করবে এবং সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে গ্রাহক পরিষেবা কেন্দ্র খোলার অনুমতিও দেওয়া হবে।

কিভাবে এই আবেদন করবেন?
আপনি যদি একটি গ্রাহক পরিষেবা কেন্দ্র শুরু করতে চান সেক্ষেত্রে আপনাকে রিজিওনাল বিজনেস অফিসে বা আরবিও -তে যেতে হবে। এই অফিসে গ্রাহক পরিষেবা কেন্দ্রের জন্য আবেদন করার পরেই প্রয়োজনীয় সমস্ত নথি জমা দিতে হবে। এগুলো সমস্ত যাচাই করার পর আপনাকে CSP খোলার অনুমতি দেওয়া হবে।

এরপরে আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিকটতম শাখাতে যেতে হবে। আর ব্যাঙ্কের তরফে গ্রাহক পরিষেবা চালানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ শেষ করার পরেই আপনি আপনার এলাকায় একটি গ্রাহক পরিষেবা কেন্দ্র খুলে নিতে পারবেন। ব্যাঙ্ক আপনাকে নির্দিষ্ট কমিশন দেবে। তবে মনে রাখবেন, আজকাল একাধিক প্রাইভেট কোম্পানিও এই ধরনের গ্রাহক পরিষেবা কেন্দ্র খুলে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। যেখানে প্রতারণার সম্ভাবনা সবথেকে বেশি থাকে। তাই আপনি যদি এই পরিসেবা কেন্দ্র খুলতে চান তাহলে সরাসরি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন।

Avatar

Papiya Paul

X