অল্প বাজেটেই বিরাট কামাল, আর পুরী-দার্জিলিং নয়, এবার ঘুরে আসুন ‘মিনি সুইজারল্যান্ড’

ঘুরতে (Travel) যাওয়ার কথা বললেই যে কয়টা জায়গার কথা সবার আগে মাথায় আসে তার মধ্যে একটা হল সুইজারল্যান্ড (Switzerland)। সৃষ্টিকর্তা যেন দুহাত ভরে সাজিয়েছেন এই দেশটিকে। তবে চাইলেই তো আর সুইজারল্যান্ড থেকে ঘুরে আসা সম্ভব নয়। তবে ঘরের কাছে মিনি সুইজারল্যান্ড থেকে ঘুরে আসতেই পারেন।

শুনে অবাক হলেন? ভাবছেন পশ্চিমবঙ্গের মধ্যে সুইজারল্যান্ড কোথা থেকে আসবে? অনেকেই হয়ত জানেননা যে, ঝাড়খণ্ডেই এমন একটি জায়গা রয়েছে যা কি না একেবারে সুইজারল্যান্ডের জমজ ভাই। এমন সুন্দর আবহাওয়া এবং প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে পাগল করবেই।

তাই আমাদের আজকের ঠিকানা হল, ঝাড়খণ্ড (Jharkhand) ডিমনা (Dimna)। চারিদিকে সবুজের ছড়াছড়ি আর তার মাঝে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য। তাই দু-একদিনের জন্য একটু প্রাণভরে শ্বাস নিতে হলে ডিমনা থেকে ঘুরে আসতেই পারেন। তাহলে চলুন জেনে নিই, এখানে ঠিক কী কী রয়েছে এবং কীভাবে যাবেন?

প্রথমেই আপনাকে হাওড়া থেকে টাটানগরগামী যে কোন এক্সপ্রেসে উঠে পড়তে হবে। খুব বেশি হলে ঘন্টা চারেকের মধ্যেই পৌঁছে যাবেন এই জায়গাটিতে। এছাড়া জামশেদপুর যাওয়ার জন্য প্রচুর সরকারি এবং বেসরকারি বাসও পেয়ে যাবেন আপনি। পাশাপাশি প্রাইভেট গাড়িতে যেতে চাইলে সেই অপশনও রয়েছে।

সেক্ষেত্রে বোম্বে রোড, খড়্গপুর রোড, জাতীয় সড়ক ১৬, ১৮ দিয়ে ঘন্টা ছয়েকের মধ্যেই টাটানগর পৌঁছে যাবেন‌। পৌঁছে দেখতে পাবেন, দলমা পাহাড়ের নীচে স্বচ্ছ, পরিষ্কার লেক দেখে আপনার মন উড়বেই। লোকজন নিয়ে চড়ুইভাতিও করে আসতে পারেন।

কপাল ভালো থাকলে হাতির দলের দেখাও পেতে পারেন। পাশাপাশি ঘুরে আসতে পারেন স্থানীয় আসানবনি, জয়দা মন্দির, সাঁই বাবার মন্দির। এছাড়াও এখানকার পাহাড়ের পাদদেশে অবস্থিত হোটেলগুলিও দারুন। তাই সময় সুযোগ পেলে বেরিয়ে পড়ুন ডিমনা থেকে।

Avatar

Papiya Paul

X