মাত্র ৩০০০ টাকা দিয়ে শুরু করুন এই লোভনীয় ব্যবসা, প্রতি দিনের ইনকাম গুনে শেষ করতে পারবেন না

নিউজশর্ট ডেস্কঃ চাকরির পাশাপাশি এখন বেশিরভাগ মানুষ কিছু না কিছু ব্যবসা(Business) করে নিজের আর্থিক সচ্ছলতা বৃদ্ধি করতে চান। তবে যে কোন ব্যবসায় হুট করে নেমে গেলেই তো হলো না, পর্যাপ্তভাবে বিচার বিশ্লেষণ করার পর তারপরে ব্যবসায় নামা উচিত। অনলাইনে এখন যেমন বিভিন্ন ব্যবসা করা যায় তেমনি বিউটি পার্লারের দোকান খুলেও অনেকে প্রচুর টাকা ইনকাম করছে। এই সমস্ত ব্যবসার পাশাপাশি আরেকটি ও ব্যবসা(Business Idea) রয়েছে যেটি করে আপনি প্রতি মাসে প্রচুর টাকা আয় করতে পারবেন।

আজকের এই প্রতিবেদনে তেমনি এক লোভনীয় ব্যবসার সম্পর্কে আপনাদেরকে জানানো হলো। বিরিয়ানি তো কমবেশি সকলেই পছন্দ করেন। বিয়ে বাড়ি হোক কিংবা যে কোন অনুষ্ঠানে বা রাস্তার ধারে রেস্টুরেন্ট বিরিয়ানি খেতে চলে যাই। তবে রেস্টুরেন্ট ছাড়াও রাস্তার ধারে দোকানগুলোর জনপ্রিয়তা কিন্তু তুঙ্গে। কিছু কিছু দোকানে বিরিয়ানি এত বেশি সুস্বাদু থাকে যে সেখানে বারে বারে গ্রাহকেরা পৌঁছে যায়।

আপনি চাইলে নিজের বাড়ির সামনে কিংবা একটি ছোট দোকান ভাড়া করেও বিরিয়ানির ব্যবসা শুরু করতে পারেন। তবে এই ব্যবসা শুরু করার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। এই পদ্ধতিগুলো মেনে যদি ব্যবসা শুরু করতে পারেন তাহলে আপনার ব্যবসা দ্রুত গতিতে এগোবে। প্রথমেই এই ব্যবসা শুরু করার আগে আপনি যেখানে দোকান দিবেন সেই জায়গাটা সঠিক নির্বাচন করতে হবে। প্রচুর জনবহুল এলাকায় বিরিয়ানির চাহিদা বেশি থাকে। সেরকম জায়গায় দোকান নির্বাচন করতে হবে।

এছাড়া দোকানে খাওয়ার জন্য চেয়ার টেবিলের উপযুক্ত ব্যবস্থা রাখতে হবে। মানুষজন বিরিয়ানি দাঁড়িয়ে খেতে একদম পছন্দ করেন না। এর সাথে বিরিয়ানি তৈরির জন্য যে উপকরণ গুলো প্রয়োজন যেমন খাসির মাংস, মুরগির মাংস, ভালো মানের চাল, ডিম, দই, পেঁয়াজ, কাচা লঙ্কা, তেজপাতা, আদা রসুন বাটা, লবণ, তেল, বিভিন্ন মশলা এগুলো রাখতে হবে। এর পাশাপাশি প্রত্যেকদিন কতটা বিরিয়ানি বানাতে হয়। প্রথমে অল্প বানিয়ে দেখতে হবে, প্রতিদিন কতজন লোক আপনার কাছে বিরিয়ানি খেতে আসে। এরকম হিসেব মাথায় রেখে বিরিয়ানি তৈরি করুন।

তবে অতিরিক্ত বেশি পরিমাণে বিরিয়ানি বানাবেন না। বেশি বিরিয়ানি বানানোর থেকে বিরিয়ানির স্বাদ ভালো করার এবং মান উন্নত করার দিকে নজর রাখুন। তাহলে বেশি সংখ্যক গ্রাহক আপনার দোকানে খেতে আসবেন। শুরুর দিকে আপনার দোকানে বিক্রি বাড়লে আপনি আস্তে আস্তে অনলাইনেও ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসাতে আপনাকে বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করার প্রয়োজন নেই। আপনি মাত্র ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেই ব্যবসা শুরু করতে পারেন।

প্রথমে অল্প করে বিনিয়োগ করলে এরপর ব্যবসা বাড়লে আপনি বিনিয়োগের পরিমাণ আরো বাড়াতে পারেন। আরেকটি বিষয় আপনি যদি বিরিয়ানি খুব দারুন তৈরি করতে পারেন তাহলে নিজেই সেই রান্না করুন কিংবা যদি না করতে পারেন তাহলে একজন দক্ষ রাঁধুনি আপনাকে নিয়োগ করতে হবে। পাশাপাশি একজন সাহায্যকারী ও প্রয়োজন হবে আপনার। এছাড়া বিরিয়ানি প্যাক করা, গ্রাহকদের বসতে দেওয়া ইত্যাদি নানারকম কাজের জন্য একজন কারিগর প্রয়োজন হয়।

বিরিয়ানির দর মোটামুটি বর্তমান সময়ে যা দাম চলছে সে অনুযায়ী রাখা দরকার। বেশি দাম রাখলে গ্রাহকেরা অন্য দোকানে চলে যাবে। তাই সেই দিকে বেশি নজর রাখা দরকার। সঠিক নিয়ম কানুন মেনে ব্যবসা করতে পারলে আপনি প্রত্যেক মাসে ৩০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

Avatar

Papiya Paul

X