সুপ্রিয়া দেবী এইভাবে তৈরী করতেন কাতলা মাছের ঝাল, আপনি বানালেও স্বাদ জিভে লেগে থাকবে বহুদিন

নিউজশর্ট ডেস্কঃ বাঙালী বরাবরই ভোজনরসিক। উৎসব হোক কিংবা প্রতিদিনের রান্না সবসময়ই নিত্য নতুন রেসিপির দিকে মন থাকে আমজনতার। এখন তো ইন্টারনেটের যুগে প্রচুর নতুন রেসিপির খোঁজ পাওয়া যায়। এইসব রেসিপি বাড়িতে রান্না করে দিব্যি চেটেপুটে খাচ্ছেন বাঙালিরা। আজকের এই প্রতিবেদনে এমনই একটি রেসিপি(Recipe)র সম্পর্কে আপনাদেরকে জানাবো।

বাঙালির সঙ্গে মাছের একটা আলাদাই যেন সম্পর্ক রয়েছে। মাছ ছাড়া বাঙালির খাবার মুখে রোচেনা। প্রত্যেকটা বাঙালি, বাড়িতেই সবথেকে বেশি রান্না হয় রুই এবং কাতলার। এই প্রতিবেদনে সুপ্রিয়া দেবী(Supriya Debi) কেমন করে কাতলা মাছ(Katla Fish) রান্না করতেন সেই রেসিপি আপনাদেরকে শেখাবো।

উপকরণ – কাতলা মাছের পেটি, সরষের তেল, লঙ্কার গুঁড়ো, সরষে বাটা, কাঁচা লঙ্কা, নুন, চিনি এবং টুকরো টুকরো করে কাটা আলু।

পদ্ধতি- প্রথমে ভালো করে মাছ ধুয়ে তাতে নুন-হলুদ মাখিয়ে রাখুন। ১৫ মিনিট পরে সরষের তেল গরম করে ভালো করে ভেজে নিন। ওই তেলের মধ্যে লম্বা করে আলু কেটে সেটাকেও ভালো করে ভাজুন। তার সাথে একটা বাটিতে এক চামচ হলুদ ও এক চামচ লঙ্কার গুঁড়ো নিন। খানিকটা জল দিয়ে তা গুলে মিক্স করে রাখুন। আলু তুলে নিয়ে আঁচ কমিয়ে নিন। এরপর ওই তেলের মধ্যে মসলার মিশ্রণটা দিয়ে দিন।

ভালো করে কষাতে থাকুন। যতক্ষণ না মশলার কাঁচা গন্ধ বাইরে চলে যায়। ও তেল ছাড়তে থাকে। এবার এর মধ্যে সামান্য চিনি, কাঁচা লঙ্কা পরিমাণ মতো নুন আর ভেজে রাখা আলু দিয়ে এক মিনিট মতো নেড়ে আপনার পরিমাণ মতো জল দিয়ে দিন।  ঝোল যখন ফুটে আসবে তখন আঁচ কমিয়ে সরষে বাটা দিয়ে দিন ভালো করে নাড়িয়ে মিশিয়ে নিন মাছের ঝোলটার সঙ্গে।

এরপর ভেজে রাখা কাতলা মাছগুলো ওই ঝোলের মধ্যে দিয়ে দিন। মাছগুলোকে একবার উল্টে দেবেন যাতে মাছের দুপাশে ভালোভাবে মসলা ঢুকতে পারে। ঘন হয়ে গেলে নামিয়ে নি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুপ্রিয়া দেবীর হাতে তৈরি করা এই রান্না।

Avatar

Papiya Paul

X