১৫ হাজার টাকা বিনিয়োগে মাসে আয় ৩ লাখ টাকা, এই গাছের ব্যবসা আপনাকে করবে মালামাল

নিউজশর্ট ডেস্কঃ আমাদের প্রত্যেকের বাড়িতে তুলসী গাছ(Basil Tree) থাকে। সকাল-সন্ধ্যা মা, দিদিরা তুলসী গাছে প্রদীপ জ্বালিয়ে পুজো করেন। কথায় আছে, তুলসী মাকে পুজো করলে ৩৩ কোটি দেবতার পুজো করা হয়ে যায়। বাড়িতে তুলসী গাছ রাখা অত্যন্ত শুভ। এটি মানুষের জীবনে ভাল ফলদায়ক হয়। শুধু ধর্মের দিক থেকেই তুলসী গাছ যে শুভ তা কিন্তু নয়। তুলসী গাছ দিয়ে আপনি জীবনে লক্ষ্মীও আনতে পারেন। এমনকি হয়ে যেতে পারেন লাখপতিও।

নিশ্চয়ই অবাক হচ্ছেন! অবাক হয়ে লাভ নেই। এখনই জেনে নিন আপনি কিভাবে তুলসী গাছের মাধ্যমে লাখপতি হতে পারেন। তুলসী গাছ চাষ করে(Business Idea) মোটা টাকা আয় করা যায়। তুলসী গাছ দিয়ে বিভিন্ন ধরনের ঔষধ তৈরি হয়। এই গাছের মধ্যে ইউজিনেল ও মিথাইল সিনামেট থাকে যা ক্যান্সারের মতো মারাত্মক রোগের ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। আপনি যদি এক হেক্টর জমিতে তুলসী চাষ করেন তাহলে আপনার খরচ পড়বে ১৫০০০ টাকা।

আর তিন মাস পর বিক্রি করলে আপনি পাবেন তিন লাখ টাকা। ভারতের বিভিন্ন আয়ুর্বেদ সংস্থা যেমন পতঞ্জলি, ডাবর, বৈদ্যনাথ এগুলি তুলসী চাষের ক্ষেত্রে চুক্তি করে ব্যবসায় অন্তর্ভুক্ত করে। চুক্তির ভিত্তিতে চাষীর কাছ থেকে ফসল কেনে তারা। তবে একটা জিনিস মনে রাখবেন এই ব্যবসা কিন্তু অবশ্যই প্রশিক্ষণ নিয়ে শুরু করা উচিত। নাহলে সমস্যায় পড়তে পারেন।

আরও পড়ুন:  ১০ হাজার টাকার দোকান থেকে এখন ৩২ হাজার কোটির মালিক, ভারতের এই ব্যবসায়ীর কাহিনী জিতে নেবে মন

লখনৌ এর সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মেডিসিনাল অ্যান্ড অ্যারোমেটিক প্ল‍্যান্ট নামক সংস্থা এই চাষের প্রশিক্ষণ দেয়। এখন তুলসীর বীজ থেকে তুলসী তেলের বিশাল চাহিদা রয়েছে। এই বিপুল চাহিদা সম্পন্ন তুলসী গাছের ব্যবসা আপনি শুরু করতেই পারেন। জমি না থাকলেও ভাড়া জমি নিয়ে চাষ করতে পারেন আপনি। একটা কথা মনে রাখবেন এই ব্যবসা শুরুর আগে কিন্তু প্রশিক্ষণটা করে নেবেন।

Avatar

Papiya Paul

X