এই কাজটি না করলেই বিপদ! ৩১ ডিসেম্বরের পর বন্ধ হয়ে যেতে পারে আপনার UPI ID

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময়ে ডিজিটাল যুগে অনলাইন পেমেন্ট ছাড়া এখন অনেক কাজ সম্পন্ন করা যায় না। হাতের কাছে টাকা না থাকলেও অনলাইন পেমেন্ট করে যে কোন জিনিস কেনাবেচা খুব সহজেই করা যায়। আর তাই অনলাইন পেমেন্ট(Online Payment) অ্যাপসগুলোর প্রতি মানুষের ভরসা দিন দিন বেড়ে চলেছে। তবে এবার এই অনলাইন পেমেন্ট অ্যাপস নিয়ে একটি বড় খবর সামনে আসতে চলেছে।

আগামী ৩১শে ডিসেম্বর থেকে অনেক মানুষই তাদের ইউপিআই(UPI ID Rules) ব্যবহার করতে পারবেন না। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া(NPCI) ফোনপে(Phone Pe) এবং গুগল (Google Pay)-এর মত থার্ড পার্টির অ্যাপ ইউপিআই বন্ধ করার নির্দেশ দিয়েছে। তবে এই নির্দেশ সবার জন্য নয়। এই নির্দেশ কেবলমাত্র তাদের জন্যই প্রযোজ্য হবে যারা গত এক বছর ধরে কোন রকমের লেনদেন করেননি। ইউপিআই বন্ধ করার আগে ব্যবহারকারীদের মেসেজের মধ্যে নোটিফিকেশন পাঠানোর কথাও বলা হয়েছে।

NPCI এটাও জানিয়েছে যে এই পদক্ষেপের জেরে ইউপিআই ট্রানজেকশন আরো অনেক বেশি সুরক্ষিত হবে। এই নির্দেশের পরেই সমস্ত অ্যাপ ও ব্যাংক যে গ্রাহকরা এক বছর ধরে কোন রকমের লেনদেন করেনি তাদের ইউপিআই আইডি এবং তার সঙ্গে যুক্ত মোবাইল নম্বরকে ভেরিফাই করবে। এক বছর ধরে কোন রকমের লেনদেন না চললে সেই ইউপিআই আইডিটি বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন: একদিকে জমান টাকা, অন্যদিকে পান লোন, পোস্ট অফিস নিয়ে এসেছে জবরদস্ত স্কিম

৩১শে ডিসেম্বর ২০২৩ থেকে এই এটি বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। অর্থাৎ কেউ যদি এক বছর ধরে কোন ইউপিআই আইডি দিয়ে লেনদেন না করে থাকেন তাহলে আপনার সেই ইউপিআই আইডিটি আগামী ৩১শে ডিসেম্বর ২০২৩ এর পর বন্ধ হয়ে যাবে। ফোন পে, গুগল পে এবং পেটিএম-এর মত অ্যাপগুলো NPCI-র নির্দেশ মেনে কাজ করবে। আসলে এই NPCI অলাভজনক সংস্থা। যেটি ভারতের খুচরো পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেম পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ইউজারদের পুরনো নম্বর একটি নতুন ব্যবহারকারীকে জারি করা হতে পারে। সেক্ষেত্রে জালিয়াতের সম্ভাবনা থাকার কারণে পুরনো আইডি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিমকোর্ট তার আদেশে জানিয়েছে যে টেলিকম প্রদানকারী সংস্থাগুলো বন্ধ থাকা নম্বরগুলো ৯০ দিন পর নিষ্ক্রিয় করতে পারবে। এছাড়া তারা চাইলে অন্য কাউকে সেই নম্বর ট্রান্সফার করতে পারবে। তবে যে সমস্ত ব্যক্তিরা গত এক বছর ধরে ইউপিআই আইডি সক্রিয় রেখেছেন এবং লেনদেন চালু রেখেছেন তাদের এই বিষয়ে চিন্তা করার কোন প্রয়োজন নেই।

Avatar

Papiya Paul

X