গৌরী দেবীর হাতের লঙ্কা মুরগী ভালোবাসতেন উত্তম কুমার, আপনি বানালেও এই রান্নার স্বাদ মুখে লেগে থাকবে

নিউজশর্ট ডেস্কঃ বাঙালি মনে আজও উত্তম কুমার(Uttam Kumar) বর্তমান। বাংলায় সেরা নায়ক উত্তম কুমারের জায়গা এখনো পর্যন্ত কেউ নিতে পারেনি। তার জায়গা আগামী দিনেও কেউ নিতে পারবে না বলে মনে করেন তার ভক্তরা। অসাধারণ অভিনয়ের পাশাপাশি এই অভিনেতা কিন্তু খেতে খুব ভালোবাসতেন। তবে খাবার ক্ষেত্রে অনেক কিছু নিয়ম কানুন মেনে চলতেন। নিজেকে সবসময় ফিট রাখার জন্য সমস্ত দিক থেকে নিয়ম কানুন মেনে চলতেন উত্তম কুমার।

এই অভিনেতা অন্যতম প্রিয় পদ ছিল ভেটকির কাটা চচ্চড়ি। তবে এটি ছাড়াও আরেকটি বিশেষ পথ ভীষণ ভালবাসতেন উত্তম কুমার। যেটি গৌরী দেবী প্রায়ই রেঁধে খাওয়াতেন মহানায়ককে। যদিও এই খাবার মহানায়ক প্রথমবার খেয়েছিলেন কাজুরি গুহর বাড়িতে। তার বাড়িতে লঙ্কা মুরগি খেয়ে সেই রান্নার খ্যাতি উত্তম কুমারের মুখে মুখে সারা দিকে ছড়িয়ে পড়ে।

এরপরই গৌরী দেবী নিজের বুদ্ধি দিয়ে এই রান্না করেছিলেন। উত্তম কুমারের পরিবারে আজও এই রান্না জনপ্রিয়। আজকের এই প্রতিবেদনে সেই লঙ্কা মুরগী(Lanka Murgi) রান্নার পদ্ধতি আপনাদেরকে জানানো হলো।

আরও পড়ুন: মানতেন ডায়েট, কব্জি ডুবিয়ে খাওয়ার বদলে রোজ এই বিশেষ পদটি খেতেন উত্তম কুমার

উপকরণ: মুরগির মাংস, পেঁয়াজকুচি দু কাপ, গ্রেট করা পেঁয়াজ দুকাপ, ৬ টি কাঁচালঙ্কা, আদা-রসুন বাটা, ভিনিগার তিন চা চামচ, সামান্য গরম মসলা ,সাদা তেল, নুন ও চিনি স্বাদমতো।

পদ্ধতি: এর জন্য কড়াইতে সাদা তেল গরম করে প্রথমে পেঁয়াজকুচি দিয়ে দিন। এরপরে পেঁয়াজের হালকা লাল রঙ ধরলে গ্রেট করা পেঁয়াজ দিয়ে দিন। পাঁচ মিনিট পর মাংসটা দিয়ে দিন। এই সময় নুন ও অল্প ভিনিগার দিন। তারপরে আদা-রসুন বাটাও দিয়ে দিন। হালকা আঁচে মাংসগুলোকে একটু ভালো করে নেড়েচেড়ে ভাজুন। মাংসের রং হালকা বাদামি হয়ে এলে কাঁচা লঙ্কা চিড়ে দিয়ে দিন।

এর সঙ্গে চিনি দিয়ে হালকা করে নেড়েচেড়ে পাত্রের মুখটা ঢেকে দিন। এর ফলে লঙ্কার স্বাদ ও গন্ধ রান্নার সঙ্গে মিশে যাবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে গরম মসলা গুঁড়ো ছড়িয়ে হালকা নেড়েচেড়ে নামিয়ে ফেললে তৈরি হয়ে যাবে লঙ্কা মুরগি। গরম গরম ভাতে সাথে লঙ্কা মুরগির পরিবেশন করলে সে স্বাদ মুখে লেগে থাকবে দীর্ঘদিন।

Avatar

Papiya Paul

X